ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

স্ত্রীকে পেতে স্বামীর রিট: হাজির করার নির্দেশ হাইকোর্টের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
স্ত্রীকে পেতে স্বামীর রিট: হাজির করার নির্দেশ হাইকোর্টের

ঢাকা: গাইবান্ধার পলাশবাড়ীর এক স্থানীয় বাসিন্দা পরিচয়ের সূত্র ধরে গত বছর পিরোজপুরের কাউখালীর এক মেয়েকে ঢাকায় বিয়ে করেন। সম্প্রতি ওই মেয়ের পরিবার তাকে বাড়িতে নিয়ে যায়।

সেই থেকে কোনোভাবে আর স্ত্রীকে ফেরত আনতে পারেননি স্বামী। অবশেষে স্ত্রীকে পেতে হাইকোর্টে রিট করেন সেই স্বামী। গত ৪ এপ্রিল হাইকোর্ট রুল জারি করেন। একইসঙ্গে ওই মেয়েকে ৮ মে হাইকোর্টে হাজির করতে মেয়ের বাবাকে নির্দেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার। আর রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. জে আর খান রবিন। তাকে সহযোগিতা করেন আইনজীবী মো. বাহাউদ্দিন আল ইমরান।

বুধবার (১৯ এপ্রিল) আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন রিটকারীর আইনজীবী মো. জে আর খান রবিন।

আইনজীবীর জানান, পূর্ব পরিচয়ের সূত্র ধরে ২০২২ সালের ৬ মার্চ বিবাহবন্ধনে আবদ্ধ হন গাইবান্ধার পলাশবাড়ীর এক বাসিন্দা ও পিরোজপুরের কাউখালীর এক মেয়ে। ঢাকাতে বিয়ে অনুষ্ঠিত হওয়ার পর কিছুদিন একসঙ্গে বসবাস করেন তারা। তবে চলতি বছর বিষয়টি পারাবারিকভাবে জানাজানি হলে মেয়েকে তার বাবা সুকৌশলে গ্রামের বাড়িতে নিয়ে যান।

বাড়িতে নিয়ে স্বামীকে তালাক দিতে বলে তার পরিবার। এ অবস্থায় থানায় একটি সাধারণ ডায়েরিও (জিডি) করেন ওই মেয়ের স্বামী। এমনকি তিনি বারবার স্ত্রীকে উদ্ধারের চেষ্টা করেও ব্যর্থ হন। পরে তিনি হাইকোর্টে রিট দায়ের করেন।

গত ৪ এপ্রিল শুনানি শেষে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।