ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

কিছু বিচারকের সামাজিক মাধ্যম ব্যবহারে নেতিবাচক ভাবমূর্তি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৩
কিছু বিচারকের সামাজিক মাধ্যম ব্যবহারে নেতিবাচক ভাবমূর্তি

ঢাকা: কর্মক্ষেত্রে দায়িত্বরত অবস্থায় তোলা ছবি, ভিডিও আপলোড, রাজনৈতিক ও ধর্মীয় স্পর্শকাতর বিষয়ে মন্তব্য করাসহ বিভিন্ন বিষয়ে কতিপয় বিচার বিভাগীয় কর্মকর্তার সামাজিক যোগাযোগমাধ্যমে কর্মকাণ্ডের ফলে বিচার বিভাগ সম্পর্কে জনমনে নেতিবাচক ভাবমূর্তি সৃষ্টি হচ্ছে, যা অপ্রত্যাশিত।

তাই বিচার বিভাগীয় কর্মকর্তাদের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের অনুসরণীয় নির্দেশনা আবশ্যিকভাবে পালন করতে বলেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

রোববার (১৬ এপ্রিল) এ বিষয়ে সার্কুলার জারি করা হয়েছে।

অধস্তন আদালতের বিচারক তথা বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য ২০১৯ সালের ২২ সেপ্টেম্বর সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের অনুসরণীয় নির্দেশনা জারি  করা হয়। সম্প্রতি সেটার ব্যত্যয় হওয়ায় রোববার সেটি মনে করিয়ে দিয়ে ফের সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারের ভাষ্যমতে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, কতিপয় বিচার বিভাগীয় কর্মকর্তা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে ২০১৯ সালের সার্কুলার অনুযায়ী নির্দেশনাসমূহ প্রতিপালন করছেন না। কোনো কোনো বিচার বিভাগীয় কর্মকর্তা বিচারিক কর্মঘণ্টায় সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের চেম্বার অথবা কর্মক্ষেত্রে দায়িত্বরত অবস্থায় তোলা ছবি বা ভিডিও আপলোড করাসহ নিজের ব্যক্তিগত গোপনীয়তা ও নিরাপত্তা ভঙ্গকারী ছবি পাবলিক পোস্ট হিসেবে আপলোড করছেন, অন্যের আপলোড করা ছবি, ভিডিও বা কন্টেট শেয়ার বা তাতে অপ্রয়োজনীয় মন্তব্য করছেন।

এছাড়াও রাজনৈতিক ও ধর্মীয় স্পর্শকাতর বিষয়ে মন্তব্য বা শেয়ার করছেন এবং ইউটিউব বা অন্যকোনো মাধ্যমে নিজ বা ছদ্মনামে চ্যানেল খুলে ভিডিও আপলোড করাসহ অপ্রয়োজনীয় ও গুরুত্বহীন অনুষ্ঠানের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে আপলোড করছেন। কতিপয় বিচার বিভাগীয় কর্মকর্তার এরূপ কর্মকাণ্ডের ফলে বিচার বিভাগ সম্পর্কে জনমনে নেতিবাচক ভাবমূর্তি সৃষ্টি হচ্ছে, যা অপ্রত্যাশিত।

এ অবস্থায়, বিচার বিভাগীয় কর্মকর্তাদের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে ২০১৯ সালের ২২ সেপ্টেম্বর এর নির্দেশনাসমূহ আবশ্যিকভাবে প্রতিপালন করার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দেওয়া হলো।

২০১৯ সালের নির্দেশনা দেখতে ক্লিক করুন: সামাজিক মাধ্যম: বিচারবিভাগীয় কর্মকর্তাদের জন্য নির্দেশনা

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৩
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।