ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

‘আদম’ সিনেমার প্রদর্শন বন্ধ চেয়ে রিটের শুনানি রোববার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৩ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
‘আদম’ সিনেমার প্রদর্শন বন্ধ চেয়ে রিটের শুনানি রোববার

ঢাকা: ঈদে মুক্তির অপেক্ষায় থাকা ‘আদম’ সিনেমার সেন্সর ছাড়পত্র বাতিল করে প্রদর্শন বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে দায়ের করা রিটের ওপর আগামী রোববার (১৬) শুনানি হতে পারে।

বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর ও বিচারপতি বিশ্বজিৎ  দেবনাথের অবকাশকালীন বেঞ্চে রোববার আবেদনটি কার্যতালিকাভুক্ত রয়েছে।

এর আগে বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রাজধানীর মোহাম্মদপুরের বাসিন্দা মো. জামিল হাসান এ রিট আবেদনটি দায়ের করেন।

রিটে বাংলাদেশের পক্ষে তথ্য ও সম্প্রচার সচিব, মন্ত্রিপরিষদ সচিব ও  চলচ্চিত্র সেন্সর আপিল কমিটির সভাপতি, তথ্য ও সম্প্রচার সচিব ও চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যান, চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক, আদম সিনেমার পরিচালক আবু তাওহীদ হিরণ ও প্রযোজক তামিম হোসাইনকে বিবাদী করা হয়েছে।

গত ১২ এপ্রিল ‘আদম’ নামক সিনেমার সেন্সর সনদপত্র বাতিল ও প্রদর্শন বন্ধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে মন্ত্রিপরিষদ সচিব ও তথ্য সচিব বরাবর আবেদন করেন জামিল হাসান।

সে আবেদনে সাড়া না পেয়ে রিট করেন।

রিট আবেদনে ১২ এপ্রিলের আপিল আবেদন নিষ্পত্তি করতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং আদম সিনেমার সেন্সর ছাড়পত্র বাতিল ও প্রদর্শন বন্ধের নির্দেশ কেন দেওয়া হবে না এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় আদম সিনেমার প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে। একইসঙ্গে ১২ এপ্রিল দেওয়া আপিল আবেদন নিষ্পত্তির নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটের বিষয়ে আইনজীবী মো. ইসমাঈল হোসেন বলেন, ‘আদম’ সিনেমাটিতে ধর্মীয় বিধান ভুলভাবে তুলে ধরা হয়েছে এবং সিনেমাটিতে বিবাহবহির্ভূত সম্পর্ককে প্রমোট করা হয়েছে। তাই সিনেমাটির সেন্সর সনদপত্র/ছাড়পত্র বাতিল করে প্রদর্শন ও প্রচার বন্ধ চেয়ে রিটটি করা হয়েছে।

আবু তাওহীদ হিরণের পরিচালনায় এ সিনেমায় প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন জান্নাতুল ফেরদৌস ঐশী ও অভিনেতা ইয়াশ রোহান।

‘আদম থাইকা আদম সন্তান কেউ ফেরেশতা কেউ বা শয়তান’ ট্যাগ লাইনের সিনেমাটির ট্রেলারও প্রকাশ্যে এসেছে। গত ২ এপ্রিল সন্ধ্যা ৭টার দিকে ট্রেলারটি উন্মুক্ত করা হয়। এর আগে গত ১ মার্চ সিনেমাটির প্রথম পোস্টার প্রকাশ করা হয়।

সিনেমা মুক্তির বিষয়ে এর আগে পরিচালক কিছু না জানালেও ট্রেলার দেখে জানা গেছে, আদম মুক্তি পাবে আসন্ন ঈদুল ফিতরে।

এ বিষয়ে পরিচালক হিরণ বলেন, আমার স্বপ্নের প্রজেক্ট আদম। নানা কারণে ছবিটি মুক্তি দিতে দেরি হয়েছে। এবার সব কাজ গুছিয়ে এনেছি। তাই রোজার ঈদে ছবিটি মুক্তি দিতে চাই।

ছবিটি গত বছরের নভেম্বরে সেন্সর বোর্ড থেকে মুক্তির জন্য আনকাট ছাড়পত্র পায়। সেন্সর বোর্ডের সদস্যরা ছবিটির ভূয়সী প্রশংসা করেছেন বলেও দাবি করেন পরিচালক হিরণ।

সিনেমার প্রেক্ষাপট বর্ণনা করতে গিয়ে হিরণ বলেন, আদম এমন একটি জাতি, যাদের স্বজাতি ছাড়া অন্য কোনো শত্রু নেই। এ বহুরূপী আদম জাতির মধ্যে রয়েছে আলাদা ধরনের কিছু আদম, যারা অন্যের জন্য নিজেকে উজাড় করে দেয়। আবার এ জাতির মধ্যেই রয়েছে যে নিজের জন্য অন্যের সবকিছু উজাড় করে নেয়।

ছবিটি প্রযোজনা করেছে টি এইচ আর মিডিয়া হাউস। ইয়াশ ও ঐশী ছাড়াও এতে আরও অভিনয় করেছেন বরেণ্য অভিনয়শিল্পী রাইসুল ইসলাম আসাদ, রঙ্গন হৃদ্য, অ্যালেন শুভ্র, শহীদুজ্জামান সেলিম, প্রাণ রায়, মনিরা মিঠু, সুমনা সোমা, আফফান মিতুল, ইকবাল হোসেন ও মিলন ভট্টাচার্য।

আরও পড়ুন...
‘আদম’ সিনেমার ট্রেলার প্রকাশ্যে, মুক্তি ঈদে

বাংলাদেশ সময়: ২২২২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।