ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

নারীদের জন্য আলাদা নামাজের স্থান চেয়ে নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
নারীদের জন্য আলাদা নামাজের স্থান চেয়ে নোটিশ

ঢাকা: নারীদের জন্য আলাদা নিরাপদ নামাজের স্থান রাখা ও নির্মাণ করতে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

ঢাকার ইন্দিরা রোডের বাসিন্দা শবনম ভূঁইয়ার পক্ষে বৃহস্পতিবার (৩০ মার্চ) রেজিস্ট্রার্ড ডাকযোগে এ নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া।

মন্ত্রীপরিষদ সচিব, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, পররাষ্ট্র সচিব, শিক্ষা সচিব, গণপূর্ত সচিব, রেল সচিব, বেসামরিক বিমান ও পর্যটন সচিব, নৌ সচিব, বাণিজ্য সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক এবং দেশের সব জেলা প্রশাসক বরাবরে এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে সারাদেশের সব মসজিদ, ঈদগাহ, অফিস, আদালত প্রাঙ্গণ,পাবলিক প্লেস, মার্কেট/বিপনি বিতান, বিমানবন্দর, নদী বন্দর, রেলওয়ে স্টেশন, টুরিস্ট স্পট অ্যান্ড রিসোর্টস, স্কুল-কলেজ-মাদরাসা এবং সব শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ে নারীদের জন্য নিরাপদ পৃথক নামাজের স্থান রাখা/নির্মাণের জন্য অনুরোধ করা হয়েছে। নোটিশ প্রাপ্তির ৪০ দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নিলে হাইকোর্টে রিট আবেদন করার কথা বলা হয়েছে।

সংবিধানের ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত ৪১ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, (১) আইন, জনশৃঙ্খলা ও নৈতিকতা-সাপেক্ষে (ক) প্রত্যেক নাগরিকের যে কোনো ধর্ম অবলম্বন, পালন বা প্রচারের অধিকার রয়েছে; (খ) প্রত্যেক ধর্মীয় সম্প্রদায় ও উপ-সম্প্রদায়ের নিজস্ব ধর্মীয় প্রতিষ্ঠানের স্থাপন, রক্ষণ ও ব্যবস্থাপনার অধিকার রয়েছে।

এ অনুচ্ছেদ উল্লেখ করে নোটিশ পাঠিয়ে ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া বলেন, সংবিধানের ৪১ (১) অনুচ্ছেদে প্রত্যেক নাগরিক তার নিজ নিজ ধর্ম স্বাধীনভাবে পালনের এবং এর পরিবেশ নিশ্চিতে নিশ্চায়তা দেওয়া হয়েছে। পবিত্র কোরআনে যথাসময়ে নামাজ আদায়ের কথা বলা হয়েছে। কিন্তু উল্লেখিত স্থানসমূহে পরিবেশ ও সুযোগ না থাকায় মুসলিম নারীরা সময়মতো নামাজ আদায় করতে পারেন না।

তিনি আরও বলেন, পুরুষদের জন্য নামাজের ব্যবস্থা থাকলেও নারীদের জন্য তা নেই। যা সংবিধানের ২৭ অনুচ্ছেদ পরিপন্থী।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
ইএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।