ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

ব্যবসায়ী বুলুর বিরুদ্ধে দুদকের মামলা চলবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
ব্যবসায়ী বুলুর বিরুদ্ধে দুদকের মামলা চলবে

ঢাকা: তথ্য গোপন এবং জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের করা মামলা বাতিলে ব্যবসায়ী এম এন এইচ বুলুর রিভিশন আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এক বছরের মধ্যে মামলাটির বিচার শেষ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারিক আদালতে করা চার্জ গঠনের বিরুদ্ধে করা রিভিশন আবেদন সোমবার (০৬ মার্চ) সরাসরি খারিজ করে দেন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরী ও আইনজীবী মো. বোরহান খান। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি।

এমএনএইচ বুলু বিএনএস গ্রুপের কর্ণধার।

মামলার এজাহার থেকে উল্লেখ করে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জানান, দুদকের নোটিশের পরিপ্রেক্ষিতে এম এন এইচ বুলু ২০১৬ সালের ২০ এপ্রিল দুদকের একটি সম্পদ বিবরণী জমা দেন। তাতে ২৫৭ কোটি ৮০ লাখ ৬১ হাজার ৮৪৬ টাকার স্থাবর সম্পদ এবং ৬০ কোটি ৩৩ লাখ ৭৭ হাজার ৫ টাকার অস্থাবর সম্পদ দেখিয়েছেন। এ ছাড়া তিনি ৩৬৯ কোটি ৭০ লাখ ১৫ হাজার ১৫৭ টাকার দায়-দেনার তথ্যও দিয়েছেন।

অনুসন্ধানে দেখা গেছে, তিনি ১০৯ কোটি ১৭ লাখ ৫৬ হাজার ৯৮১ টাকা মূল্যমানের সম্পদের তথ্য গোপন গোপন করেছেন। এ ছাড়া ২৪ কোটি ৭৮ লাখ ৬৬ হাজার ৬২২ টাকা মূল্যমানের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করে তা ভোগদখলে রেখেছেন।

ভিত্তিহীন ও মিথ্যা তথ্যসংবলিত সম্পদ বিবরণী দাখিল এবং জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে তার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারায় দুদকের উপপরিচালক ওয়াকিল আহমেদ রমনা মডেল থানায় ২০১৮ সালের ৭ অক্টোবর  মামলা দায়ের করেন। পরে তদন্তকারী কর্মকর্তা দুদকের উপপরিচালক ২০২২ সালের ৮ মার্চ অভিযোগ পত্র দায়ের করেন। মামলাটি বিশেষ জজ আদালত-৮ এ বিচারাধীন আছে। গত ৩১ জানুয়ারী বিচারিক আদালত তার বিরুদ্ধে চার্জ গঠন করেন করেন বলে জানান এ কে এম আমিন উদ্দিন মানিক।

এই চার্জ গঠনের বিরুদ্ধে হাইকোর্টে রিভিশন করেন এম এন এইচ বুলুল। যেটি সোমবার খারিজ হয়ে যায়। ফলে তার বিরুদ্ধে বিচারিক আদালতে এই মামলা চলবে বলে জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, মার্চ ০৬, ২০২৩
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।