ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সহকারী আবহাওয়াবিদ পদে ৪ জনকে নিয়োগের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, মার্চ ২, ২০২৩
সহকারী আবহাওয়াবিদ পদে ৪ জনকে নিয়োগের নির্দেশ

ঢাকা: ৩৫তম বিসিএসে উত্তীর্ণ নন ক্যাডারে সুপারিশপ্রাপ্ত সহকারী আবহাওয়াবিদ পদে চারজনকে নিয়োগ দিতে রায় দিয়েছেন হাইকোর্ট। আদেশ প্রাপ্তির ১৫ কার্যদিবসের মধ্যে এ আদেশ প্রতিপালন করতে বলা হয়েছে।

এই বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বৃহস্পতিবার (২ মার্চ) বিচারপতি মাহমুদুল হক ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ রায় দেন।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. কায়সারুজ্জামান। সঙ্গে ছিলেন মো. আব্দুর রহিম, সাফফাত হোমায়রা ও শেখ কানিজ ফাতেমা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম মাসুদ রুমি।

পরে আইনজীবী মো. কায়সারুজ্জামান জানান, ৩৫তম বিসিএসে উত্তীর্ণ হয়ে নন ক্যাডারে তারা সহকারী আবহাওয়াবিদ পদে সুপারিশপ্রাপ্ত হন। এরপর তাদের প্রত্যেকের মেডিকেল চেকআপ, পুলিশ ভেরিফিকেশনসহ অন্যান্য সব প্রক্রিয়া সম্পন্ন করা হয়। কিন্তু তাদের নিয়োগবিধি বাতিল হয়ে গেছে বলে নিয়োগ আটকে যায়।

এ অবস্থায় আরিফুল হাসান, জিহাদ আলী, উজ্জল হোসেন ও তানজিমা ২০১৯ সালের ২৪ জুলাই রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে একই বছরের ১৮ আগস্ট রুল জারি করেন হাইকোর্ট। রুলে তাদের কেন নিয়োগের নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। ওই রুলের দীর্ঘ শুনানি শেষে বৃস্পতিবার রুলটি যথাযথ ঘোষণা করে রায় দেন। রায়ে তাদের ১৫ কার্যদিবসের মধ্যে নিয়োগ দিতে নির্দেশ দেওয়া হয়।  

ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম মাসুদ রুমি জানান, রুল শুনানি করে আদালত রুলটি আজকে যথাযথ ঘোষণা করে রায় দিয়েছেন। রিটকারীদের নিয়োগ দিতে নির্দেশ দিয়েছেন। যে আইন বাতিলের কারণের তাদের নিয়োগ আটকে গেছে, সেই আইনের অধীনেই এক সময়ে তিনজনকে নিয়োগ দেওয়া হয়েছিল। এই যুক্তিতে আদালত তাদের নিয়োগ দিতে নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, মার্চ ২, ২০২৩
ইএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।