ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

প্রথমবারের মতো সার্ভিস আইডি পেলেন জুডিসিয়াল সার্ভিসের সদস্যরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
প্রথমবারের মতো সার্ভিস আইডি পেলেন জুডিসিয়াল সার্ভিসের সদস্যরা

ঢাকা: বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের সদস্যদের গ্রেডেশন তালিকা ও পরিচিতি নম্বর সংক্রান্ত প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়েছে। এর মাধ্যমে প্রথমবারের মতো জুডিসিয়াল সার্ভিসের সদস্যরা পরিচিত নম্বর (সার্ভিস আইডি) পেয়েছেন।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ মোড়ক উন্মোচন করেন।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আপিল বিভাগের বিচারপতি, অধন্তন আদালতের মনিটরিংয়ের দায়িত্বপ্রাপ্ত হাইকোর্টের বিচারপতি ও জি এ কমিটির সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি, আইন ও বিচার বিভাগের সচিব, বাংলাদেশের সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল উপস্থিত ছিলেন।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মো. মোয়াজ্জেম হোছাইন জানান, জুডিসিয়াল সার্ভিসের সদস্যদের কর্মস্থল নির্ধারণ, পদোন্নতির প্যানেল প্রণয়ন, শৃঙ্খলা বিধান ও ছুটি মঞ্জুরিসহ দৈনন্দিন প্রশাসনিক নানা কাজে ব্যবহারের প্রয়োজনে জ্যেষ্ঠতার তালিকার গুরুত্ব অপরিসীম। বিচার কর্মবিভাগে নিযুক্ত বিচারকদের ২০১৫ সালের পর থেকে অদ্যাবধি জ্যেষ্ঠতার তালিকা সংশোধন বা পুনঃপ্রণয়ন করা হয়নি। ফলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে বর্ণিত জুডিসিয়াল সার্ভিসের সদস্যদের ওপর হাইকোর্টের তত্ত্ববধানমূলক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে নানা জটিলতার সৃষ্টি হচ্ছে। বিশেষ করে বাছাই কমিটি ও ফুলকোর্ট সভায় পদায়নের পরামর্শ দেওয়া, বিচার বিভাগীয় কর্মকর্তাদের নামে আনীত অভিযোগের বিষয়ে তদন্তকারী কর্মকর্তা নিয়োগ ইতাদি ক্ষেত্রে জ্যেষ্ঠতার বিষয়টি গুরুত্বপূর্ণ হওয়ায় হালনাগাদ জ্যেষ্ঠতার তালিকা না থাকায় প্রশাসনিক কাজে নানাবিধ অসুবিধার সম্মখীন হতে হচ্ছিল।

এসব বিষয় উপলব্দি করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী গত ২২ সেপ্টেম্বর বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের সদস্যদের জ্যেষ্ঠতার তালিকা হালনাগাদ করে পুনঃপ্রণয়নের বিষয়ে দিকনির্দেশনা দেন।

এছাড়া গত ১৩ অক্টোবর প্রথমবারের মতো বাংলদেশের বিচার বিভাগীয় কর্মকর্তাদের পরিচিত নম্বর (সার্ভিস আইডি) চালু করার আদেশ দেন। এ আদেশ অনুসারে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ বিচার-কর্মবিভাগে নিযুক্ত বিচারকদের জ্যেষ্ঠতার তালিকা হালনাগাদ এবং পরিচিত নম্বর (সার্ভিস আইডি) চালু করার কার্যক্রম গ্রহণ করে।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।