ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

হাইকোর্টে বিএনপির ৬৪৭ নেতাকর্মীর আগাম জামিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
হাইকোর্টে বিএনপির ৬৪৭ নেতাকর্মীর আগাম জামিন

ঢাকা: বিএনপির ইউনিয়ন পদযাত্রা কর্মসূচিকে কেন্দ্র করে পুলিশের কাজে বাধা এবং নাশকতার অভিযোগে দেশের বিভিন্ন জেলায় হওয়া ১৪ মামলায় ৬৪৭  নেতাকর্মীকে জামিন দিয়েছেন হাইকোর্ট।

পৃথক আবেদনের পরিপ্রেক্ষিতে রোববার (১৯ ফেব্রুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলামের হাইকোর্ট বেঞ্চ তাদের ছয় সপ্তাহের আগাম জামিন দেন।

একইসঙ্গে আসামিদের এই সময়ের মধ্যে সংশ্লিষ্ট আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আদালতে আসামিপক্ষে ছিলেন রুহুল কুদ্দুস কাজল, আইনজীবী কায়সার কামাল, কামাল হোসেন, শফিউল আলম মাহমুদ, রুকনুজ্জামান সুজা, আবিদুর রহমান, সেলিম মিয়া, উজ্জ্বল হোসেন, কে আর খান পাঠান।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি শাহীন আহমেদ খান, সহকারী অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান, মো. শাহনেওয়াজ ও আনিসুর রহমান।

আদেশের পর আসামিপক্ষের আইনজীবী কায়সার কামাল বলেন, সম্প্রতি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও সমমনা অন্যান্য রাজনৈতিক দলগুলোর সারাদেশে ইউনিয়ন পর্যায়ে পদযাত্রার কর্মসূচি ছিল। ওই কর্মসূচিতে পুলিশের কাজে বাধা এবং নাশকতার অভিযোগ এনে দেশের বিভিন্ন স্থানে পুলিশ ও আওয়ামী লীগ দলীয় নেতাকর্মীরা শতাধিক মামলা দায়ের করেন।

ময়মনসিংহ, নেত্রকোণা, কুষ্টিয়া, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, নড়াইল, যশোর, মাগুরা ও জামালপুর জেলার বিভিন্ন থানায় দায়ের করা এসব মামলায় বিএনপির তৃণমূল পর্যায়ের কয়েক হাজার নেতাকর্মীকে আসামি করা হয়েছে বলেও জানান তিনি।  

তিনি বলেন, আজ ১৪টি মামলায় ৬৪৭ নেতাকর্মীকে ছয় সপ্তাহের জন্য আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তাদের এ সময়ের মধ্যে সংশ্লিষ্ট আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
ইএস/আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।