ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

দ্বৈত নাগরিকের বিদেশে সম্পত্তি কেনার বৈধতার শুনানি দুপুরের পর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
দ্বৈত নাগরিকের বিদেশে সম্পত্তি কেনার বৈধতার শুনানি দুপুরের পর

ঢাকা: সংবিধান ও আইন অনুসারে বাংলাদেশ থেকে আয় করা অর্থ দিয়ে দ্বৈত নাগরিকত্ব আছে এমন কোনো ব্যক্তি বিদেশে সম্পত্তি কিনতে পারেন কিনা তা নিয়ে শুনানি হবে দুপুরের পর।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার (১৩ ফেব্রুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ সময় নির্ধারণ করেন।

এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন ও দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

‘বিদেশে সম্পদ কেনার উৎসব’ শিরোনামে গত ৯ ফেব্রুয়ারি একটি জাতীয় দৈনিকে প্রকাশিত হয়। ওই সংবাদ নজরে নিয়ে সংবিধান ও আইন অনুসারে বাংলাদেশ থেকে আয় করা অর্থ দিয়ে দ্বৈত নাগরিকত্ব আছে এমন কোনো ব্যক্তি বিদেশে সম্পত্তি কিনতে পারেন কিনা এবং তাদের দায়িত্ব ও দায় সম্পর্কে সংবিধান ও আইনে কী আছে, সে বিষয়ে জানতে চেয়েছিলেন হাইকোর্ট। দুদক ও রাষ্ট্রপক্ষকে সোমবার এ বিষয়ে জানাতে বলা হয়।

এছাড়া জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদও এ বিষয়ে আদালতকে জানাবেন।

‘বিদেশে সম্পদ কেনার উৎসব’ শিরোনামে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, বিদেশে বাড়ি ও সম্পত্তি কেনার ক্ষেত্রে উৎসব চলছে বাংলাদেশিদের। কানাডা, যুক্তরাষ্ট্রের পর দুবাই ও লন্ডনে হিড়িক পড়েছে সম্পদ কেনার। আগেই আগ্রহের স্থান ছিল সিঙ্গাপুর ও মালয়েশিয়া। এখন সম্পদ কেনার পরিমাণ এতটাই বেড়েছে যে বাংলাদেশিরা এখন সম্পদ কেনায় ধনী দেশের নাগরিকদের টপকিয়ে দখল করে নিচ্ছেন শীর্ষস্থানগুলো।

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।