ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

আমরা কেন যেন অসহিষ্ণু হয়ে পড়ছি: প্রধান বিচারপতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
আমরা কেন যেন অসহিষ্ণু হয়ে পড়ছি: প্রধান বিচারপতি

ঢাকা: প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, ইদানিংকালে দেখা যাচ্ছে, আমরা কেন যেন অসহিষ্ণু হয়ে পড়ছি। আমাদের এ অসহিষ্ণুতা পরিত্যাগ করতে হবে।

সাম্প্রতিক দেশের বিভিন্ন আইনজীবী সমিতির সঙ্গে আদালতের অপ্রীতিকর ঘটনার প্রতি ইঙ্গিত করে এ কথা বলেন প্রধান বিচারপতি।

রোববার (২৯ জানুয়ারি) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আয়োজিত বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি।  

প্রধান বিচারপতি বলেন, আইনজীবী ও বেঞ্চ (আদালত) হলো একটি পাখির দুটি ডানা। একটি ব্যর্থ হলে আরেকটির পতন হবে। বার যদি বেঞ্চকে সম্মানিত করে তবে বেঞ্চ সম্মানিত হবে। আর বেঞ্চ যদি আইনজীবীদের সম্মানিত করে তাহলে আইনজীবীরা সম্মানিত হবেন। তাই প্রত্যেক নাগরিকের দায়িত্ব বিচার বিভাগকে সংরক্ষণ, হেফাজত ও শক্তিশালী করা। এটা একার পক্ষে সম্ভব না। আপনারা সবাই অসহিষ্ণু না হয়ে ধৈর্য ধারণ করে আমাদের যে আইন বিভক্ত করে দিয়েছে তার মধ্যে থেকে আমরা একত্রিত হয়ে বিচার বিভাগকে গতিশীল করবো।

তিনি বলেন, আমরা এটা শুনতে চাই না যে, কারণে-অকারণে আমরা অসহিষ্ণু হয়ে পড়ছি। আমি কার দোষ, কার দোষ না সেটি বলতে চাই না। শুধু বলতে চাই, আসুন আমরা এমন কোনো আচরণ করবো না যাতে বিচার বিভাগ, বিচারপ্রার্থী ও এদেশের ১৮ কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়।

অনুষ্ঠানে আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান, বিচারপতি এম ইনায়েতুর রহিম, হাইকোর্ট বিভাগের বিচারপতি একেএম আসাদুজ্জামান, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মোমতাজ উদ্দিন ফকির, সম্পাদক আবদুন নূর দুলালসহ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad