ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সাড়ে ৯ কেজি স্বর্ণ চোরাচালান, বিমানবালার কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
সাড়ে ৯ কেজি স্বর্ণ চোরাচালান, বিমানবালার কারাদণ্ড

ঢাকা: রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সাড়ে নয় কেজি স্বর্ণ উদ্ধারের ঘটনায় দায়ের করা মামলায় বিমানবালা রোকেয়া শেখ মৌসুমীকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

সোমবার (২৩ জানুয়ারি) ঢাকার বিশেষ ট্রাইব্যুনাল-২ এর বিচারক ফয়সাল আতিক বিন কাদের এ রায় দেন।

মৌসুমীর পক্ষে মামলা পরিচালনা করেন সৈয়দ নাজমুল হুদা। রাষ্ট্রপক্ষের আইনজীবী শাহাবুদ্দিন মিয়া রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, কারাদণ্ডের পাশাপাশি মৌসুমীকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও ৩ মাসের কারাদণ্ড দেন।

মামলার অপর তিন আসামি সোহেল খাঁ, আসাদুজ্জামান প্রকাশ ওরফে বাপ্পি ও ফরিদ হোসেন জনির বিরুদ্ধে অপরাধ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস দেন আদালত।

মামলা শুরু থেকে গ্রেফতার হয়ে কারাগারে আছেন মৌসুমী। রায় ঘোষণার আগে তাকে আদালতে হাজির করা হয়। পরে সাজা পরোয়ানা দিয়ে তাকে আবার কারাগারে নিয়ে যাওয়া হয়।

রায় শুনে কান্নায় ভেঙে পড়েন মৌসুমী। আদালতে উপস্থিত তার মা-বাবাকেও কাঁদতে দেখা যায়।

ঘটনার বিবরণীতে জানা যায়, ২০১৯ সালের ৫ সেপ্টেম্বর ইউএস বাংলার বিএস ৩২২ ফ্লাইটে ওমানের মাসকাট থেকে চট্টগ্রাম হয়ে ঢাকায় পৌঁছানোর পর বিকেলে বিমানবন্দরে গ্রেফতার হন বিমানবালা রোকেয়া শেখ মৌসুমী। পরে তল্লাশি করে তার শরীরের বিভিন্ন অংশে টেপ প্যাঁচানো ৮২টি সোনার বার উদ্ধার করে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন। সব মিলিয়ে সাড়ে ৯ কেজি ওজনের ওই সোনার আনুমানিক বাজারদর চার কোটি ১০ লাখ টাকা।

এ ঘটনায় ওই দিনই বিমানবন্দর থানার এসআই সফিকুল ইসলাম মামলাটি করেন। মামলাটি তদন্ত করে চারজনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন তিনি।

২০২১ সালের ১০ ফেব্রুয়ারি আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করেন আদালত। মামলার বিচার চলাকালে চার্জশিটভূক্ত ১০ জন সাক্ষীর মধ্যে ছয় জন সাক্ষ্য দেন। আসামিপক্ষে মৌসুমী নিজে সাফাই সাক্ষ্য দেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
কেআই/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।