ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সোহরাওয়ার্দীতে লাউড স্পিকার ব্যবহার: ব্যবস্থা নিতে বলেছেন সুপ্রিম কোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
সোহরাওয়ার্দীতে লাউড স্পিকার ব্যবহার: ব্যবস্থা নিতে বলেছেন সুপ্রিম কোর্ট সুপ্রিম কোর্টের ফাইল ছবি

ঢাকা: আদালত চলাকালীন সোহরাওয়ার্দী উদ্যানসহ আশপাশের এলাকায় সভা-সমাবেশে লাউড স্পিকারের ব্যবহার করা থেকে বিরত থাকতে বলেছেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

এ বিষয়ে সম্প্রতি ঢাকা মহানগর পুলিশের কাছে একটি চিঠি দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সি মো. মশিয়ার রহমান গত ১০ জানুয়ারি এ চিঠি পাঠিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ সুপ্রিম কোর্ট একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। রাষ্ট্রের তিনটি অঙ্গের অন্যতম বিচার বিভাগের অভিভাবক বাংলাদেশ সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সুপ্রিম কোর্ট মূল ভবন, এ্যানেক্স ভবন, বিজয়-৭১ ভবন, পুরাতন হাইকোর্ট ভবনে বিচারিক কার্যক্রম পরিচালিত হচ্ছে।

সর্বোচ্চ আদালত হিসেবে বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিরা অতি গুরুত্বপূর্ণ মামলার বিচারকার্য পরিচালনা করে থাকেন। বাংলাদেশ সুপ্রিম কোর্ট সংলগ্ন ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট, অডিটোরিয়াম, সোহরাওয়ার্দী উদ্যান ও তৎসংলগ্ন এলাকায় বিভিন্ন ধরনের সভা-সমাবেশ অনুষ্ঠিত হয়ে থাকে। আদালত চলাকালীন সময়ে উক্ত সমাবেশ স্থল থেকে উচ্চস্বরে শব্দের কারণে আদালতের নিয়মিত কার্যক্রম পরিচালনায় বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

এ অবস্থায় বাংলাদেশ সুপ্রিম কোর্ট সংলগ্ন এলাকায় সভা-সমাবেশের অনুমতি দেওয়ার ক্ষেত্রে আদালতের সময়সূচি পর্যালোচনাকরণ ও সভা-সমাবেশ স্থলে লাউড স্পিকার ব্যবহার থেকে বিরত রাখার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বাংলাদেশ সময়: ২২০৮ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
ইএস/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।