ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

আইন ও আদালত

খুলনায় দুই পু‌লিশ সদস্য হত্যা মামলার সব আসামি খালাস

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
খুলনায় দুই পু‌লিশ সদস্য হত্যা মামলার সব আসামি খালাস

খুলনা: দেড় যুগ পর খুলনায় দুই পু‌লিশ সদস‌্য হত‌্যা ও বি‌স্ফোরক মামলায় সব আসা‌মি‌কে খালাস দি‌য়ে‌ছেন আদালত।

খালাসপ্রাপ্ত আসা‌মিরা হলেন- আব্দুর র‌শিদ মা‌লিথা তপন, মিলন, কামাল, বিপ্লব, শেখ শাহাদাৎ হো‌সেন রাজু, আসাদুজ্জামান টিপু, একরাম হো‌সেন ও র‌ফিকুল ইসলাম মিল্টন।

বৃহস্প‌তিবার (১ ডিসেম্বর) দুপুরে খুলনা মহানগর দায়রা জজ আদাল‌তের বিচারক মাহমুদা খাতুন এ রায় ঘোষণা ক‌রেন।

রা‌য়ের বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে‌ছেন ওই আদাল‌তের রাষ্ট্রপ‌ক্ষের আইনজীবী কে এম ইকবাল হো‌সেন।

আদালত সূত্রে জানা গেছে, ২০০৩ সালের ৩ মার্চ পুলিশ সদস্য শরীফুল, রমেশ চন্দ্র, নিজাম উদ্দিন ও মনিরুজ্জামান নগরীর পাওয়ার হাউস মোড়ে দায়িত্ব পালন করছিলেন। সন্ধ্যা ৭টা ৫০ মিনিটের দিকে কিছু বুঝে ওঠার আগেই দুর্বৃত্তরা তাদের ওপর বোমা নিক্ষেপ করে। এতে পুলিশ সদস্য মনিরুজ্জামানের পা শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। এছাড়া অপর দুই পুলিশ সদস্য গুরুতর আহত হন। এ সুযোগে দুর্বৃত্তরা রমেশ চন্দ্রের সরকারি অস্ত্র (শর্টগান ৯৭ মডেল) ও সাত রাউন্ড গুলি নিয়ে পালিয়ে যায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে আহত সদস্যদের উদ্ধার করে হাসপাতালে নিলে গেলে শরীফুল ও রমেশ চন্দ্রকে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

এ ঘটনায় সোনাডাঙ্গা থানার উপ-পরিদর্শক (এসআই) আশরাফুল ইসলাম বাদী হয়ে অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দু’টি পৃথক মামলা দায়ের করেন। মামলায় তিনজন তদন্ত কর্মকর্তা পরিবর্তন হয়। সর্বশেষ ২০০৪ সালের ৪ সেপ্টেম্বর এসআই অরবিন্দু বিশ্বাস আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

দীর্ঘ দেড় যুগ পর আলোচিত হত্যা মামলার রায় ঘোষণা করা হলো। এ মামলার আসামির মধ্যে রিয়াজুল হক মাসুদ নামে এক আসামি মারা গেছেন। বাকি আট আসামিকে খালাস দেওয়া হয়েছে। এর মধ্যে রাজু কারাগারে ও মিল্টন, টিপু এবং মিলন জামিনে ছিলেন। এছাড়া একরাম, কামাল, বিপ্লব ও মালিথা পলাতক রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২২
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa