ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

ভারত

সব বেসরকারি বাস পথে নামাতে নতুন উদ্যোগ মমতার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-২৭ ০৫:০২:২৭ এএম
সব বেসরকারি বাস পথে নামাতে নতুন উদ্যোগ মমতার

কলকাতা: শিথিল লকডাউনে পশ্চিমবঙ্গে সরকারি বাসগুলো আগেই পথে নেমেছিল। এবার বেসরকারি সব বাস রাস্তায় নামাতে বিশেষ পদক্ষেপ নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শুক্রবার (২৬ জুন) রাজ্যের প্রশাসনিক ভবন নবান্ন থেকে তিনি বলেন, প্রতি বেসরকারি বাসপিছু ১৫ হাজার রুপি দেবে রাজ্য সরকার। এবং তা দেওয়া হবে তিন মাস।

এরজন্য রাজ্য সরকারের ব্যয় হবে ২৭ কোটি রুপি। তবে তার বদলে বেসরকারি বাস মালিকরা এখনই বাস ভাড়া বাড়াতে পারবেন না।  

রাজ্য সরকার বেসরকারি বাস মালিকদের নির্দেশ দিয়েছিল, বাসে শারীরিক দূরত্ব রেখে যাত্রী নিতে হবে। অর্থাৎ, যে বাসে যতগুলো আসন সংখ্যা, ততগুলো যাত্রী নেওয়া যাবে। এরপরে বাস মালিকরা ভাড়া বৃদ্ধির জন্য রাজ্য সরকারের দ্বারস্থ হন।  

নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা বলেন, কলকাতার পথে বর্তমানে বেসরকারি বাস চলছে আড়াই হাজার। আগামী ১ জুলাই থেকে মোট ৬ হাজার বেসরকারি বাস নামবে। আমরা মনে করি এখনই ভাড়া বাড়ানো ঠিক হবে না। তবে বাস মালিকদের অসুবিধা বুঝতে পারছি। দিনদিন কেন্দ্রীয় সরকার পেট্রোল-ডিজেলের দাম বাড়াচ্ছে। ওরা ভাড়া না বাড়িয়ে যাবে কোথায়। সেজন্য ১ জুলাই থেকে ৬ হাজার বেসরকারি বাসপিছু, তিনমাস ১৫ হাজার রুপি করে দেওয়া হবে।

এছাড়া মেট্রোরেল চালু প্রসঙ্গে এদিন মুখ্যমন্ত্রী বলেন, কলকাতা মেট্রোর সঙ্গে কথা চলছে। যত আসন, তত সংখ্যক টিকিট যদি বিক্রি করতে পারে এবং যদি শারীরিক দূরত্ব বজায় রাখতে পারে তাহলে ১ জুলাই থেকে মেট্রো চালু করা যেতে পারে পশ্চিমবঙ্গে। তবে কীভাবে এটা করা যাবে সেটা মেট্রোরেল কর্তৃপক্ষ দেখে নিক।

এছাড়া মমতা জানান, করোনায় লকডাউনে রাজ্যে নাইট কারফিউর সময় বদল করা হলো। এখন রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত রাজ্যে কারফিউ বহাল থাকবে।

বাংলাদেশ সময়: ০৫০০ ঘণ্টা, জুন ২৭, ২০২০
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ভারত এর সর্বশেষ

Alexa