bangla news

এন ৯৫ নকল মাস্কে ছেয়ে গেছে কলকাতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৮ ৪:৫৬:০৩ এএম
.

.

কলকাতা: পশ্চিমবঙ্গে নকল এন ৯৫ মাস্কে বাজার ছেয়ে গেছে। এতটাই নকল করা হয়েছে যে খালি চোখে আসল- নকলের ফারাক বোঝাই কঠিন। আর সেই কারণে ঠকছেন রাজ্যের খেটে খাওয়া মধ্যবিত্তরা। 

গুণগত দিক থেকে নিম্নমানের এসব মাস্ক পরে রোধ করা যাবে না করোনা ভাইরাসের সংক্রমণ। পাশাপাশি এ ধরনের মাস্ক পরে শ্বাসকষ্টের মত সমস্যায় বেশি ভুগতে হবে। এমনটাই জানিয়েছেন রাজ্যের বিশেষজ্ঞরা।

তবে বিষয়টি জানতে পেরে নড়ে-চড়ে বসেছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসন। এরপরই রাজ্য ও কলকাতা পুলিশ শহরের বিভিন্নস্থানে অভিযান চালিয়ে জব্দ করেছে বিপুল পরিমাণ নকল এন ৯৫ মাস্ক। পাশাপাশি পুলিশ আটক করেছে বেশ কয়েকজনকে নকল মাস্ক বিক্রেতাকে।

প্রসঙ্গত, ভারতে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে সরকার। করোনার জেরে মাস্ক ব্যবহারের প্রবণতা বেড়েছে সাধারণ মানুষের মধ্যে। নামী-অনামী একাধিক কোম্পানি এখন তৈরি করছে মাস্ক। এমনকি নকশি করা মাস্কও এসেছে পশ্চিমবঙ্গে বাজারে।

তবে বিশেষজ্ঞরা জোর দিয়েছেন এন ৯৫ মাস্কে। এ মাস্কের ভিতর দিয়ে ‘এয়ার বর্ন পার্টিকল’ ঢুকতে পারে না। যে কারণে এর চাহিদা বেশি। কিন্তু চাহিদার তুলনায় কলকাতায় জোগান কম। তাই বেশি দাম দিয়েই এন ৯৫ মাস্কই কিনছেন অনেকে।

তবে কলকাতায় পাওয়া গেলেও রাজ্যের জেলাগুলোতে বেশি টাকা দিয়েও এন ৯৫ মাস্ক পাওয়া দুষ্কর হয়ে পড়েছে। আর এ সুযোগটাই কাজে লাগাচ্ছে অসাধু ব্যবসায়ীরা। হুবহু ডিজাইন নকল করে তৈরি করা হচ্ছে নকল এন ৯৫ মাস্ক। ভালো করে পরীক্ষা না করলে বোঝাই মুশকিল কোনটা আসল কোনটা নকল!

রাজ্য প্রশাসন বিভাগের তথ্য অনুযায়ী, নকল এন ৯৫ মাস্ক ভারতে তৈরি হচ্ছে না। চোরাই পথে আসছে চীনসহ অন্যদেশ থেকে। লকডাউনে কারণে আন্তর্জাতিক প্লেন চলাচল বন্ধ থাকায় মিয়ানমার সীমান্তকে ব্যবহার করছে চোরাকারবারিরা। তা উত্তর-পূর্ব ভারত হয়ে শিলিগুড়িতেও আসছে এসব নকল এন ৯৫ মাস্ক।

সেখান থেকে সড়কপথে কলকাতা এবং রাজ্যের বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়ছে এসব নকল এন ৯৫ মাস্ক। এর পাশাপাশি এমনকি কার্গো বা মালবাহী প্লেনে করে তা ভারতের অন্য রাজ্যেও পাঠানো হচ্ছে।

এখন এ মাস্ক কলকাতার পাড়ার মোড়েও বিক্রি হচ্ছে। তবে দামও কম নয়। কলকাতাবাসী এ মাস্ক আসল এন ৯৫ মাস্কেরই দামেই কিনছেন এসব মাস্ক। চিনতে না পেরে ঠকছেন সাধারণ মধ্যবিত্ত। ইতোমধ্যেই নকল মাস্কসহ কলকাতায় বেশ কয়েকজনকে আটক করা করা পুলিশ। আপাতত রাজ্যের প্রশাসন বিভাগ নকল মাস্ক কারবারের গোড়ায় পৌঁছাতে চাইছে।

সাপ্লাই লাইন কেটে দিলেই নকল মাস্ক বিক্রি বন্ধ হয়ে যাবে বলে মনে করছেন প্রশাসনের কর্তারা। ইতোমধ্যেই নকল মাস্ক কারবারিদের কয়েকজন বড় ব্যবসায়ীর নামও হাতে পেয়েছে রাজ্যের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ।

তবে স্থানীয়ভাবেও নকল এন ৯৫ মাস্ক তৈরির কাজ চলছে। তা একটু ভালোভাবে যাচাই করে দেখলে বা হাতে নিলেই বোঝা যায় মাস্কটি আসল না নকল। 

বাংলাদেশ সময়: ০৪৫৫ ঘণ্টা, জুন ১৮, ২০২০
ভিএস/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-06-18 04:56:03