ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

ভারত

মেয়রের নির্দেশে সরানো হচ্ছে কলকাতার আবর্জনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৩ ঘণ্টা, জুন ৪, ২০২০
মেয়রের নির্দেশে সরানো হচ্ছে কলকাতার আবর্জনা মেয়রের নির্দেশে কলকাতায় চলছে সাফাইয়ের কাজ। ছবি: বাংলানিউজ

কলকাতা: ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে এখনো কলকাতার রাজপথগুলোর পাশে গাছের গুঁড়ি, ডালপালা একপাশ করে রাখা রয়েছে। তার পাশ দিয়েই চলছে যানবাহন। এমনকী শহরের অলিগলিতে পড়ে রয়েছে গাছপালার ভাঙা অংশ ও আবর্জনা। এর ফলে সাধারণ মানুষের চলফেরার অসুবিধা হচ্ছে।

বিষয়টি নজরে আসতেই কলকাতার মেয়র ফিরহাদ হাকিম নির্দেশ দিয়েছেন, আম্পানের তাণ্ডবে ভেঙে পড়া গাছের গুঁড়ি বা ডালপালা কেটে যত্রতত্র রাস্তার পাশে ফেলে রাখা যাবে না। অলিগলিতে পড়ে থাকা ভাঙা গাছের অংশ স্থানীয় উদ্যান বা মাঠে রাখতে হবে।

 

সেখান থেকে জঞ্জাল সাফাই বিভাগের কর্মীরা তা সংগ্রহ করবেন। এ বিষয়ে তিনি উদ্যান বিভাগ এবং জঞ্জাল সাফাই বিভাগের ডিজিকে নির্দেশ দেন।

মেয়রের নির্দেশে কলকাতায় চলছে সাফাইয়ের কাজ।  ছবি: বাংলানিউজপাশাপাশি মেয়র বলেন, গাছের গুঁড়ি বা ডালপাল এমনভাবে রাখতে হবে যাতে উদ্যানের সবুজ ঘাসের ক্ষতি না হয়। প্রতিটি ওয়ার্ডের নির্দিষ্ট উদ্যানগুলোর নজর রাখার নির্দেশ দিয়েছেন কাউন্সিলারদেরও।

এছাড়া জঞ্জাল সাফাই বিভাগের ডিজিকে নির্দেশ দেন, যেন অবিলম্বে শহরের জঞ্জাল তাড়াতাড়ি সাফ করা হয়। প্রসঙ্গত, আম্পানে লণ্ডভণ্ড করে দিয়েছে কলকাতা শহরকে। এতে দূর-দুরান্ত থেকে উড়িয়ে নিয়ে এসেছে বিভিন্ন নানা ধরনের জঞ্জাল।  

সেগুলো জঞ্জাল ফেলার জায়গায় স্তূপ করে রাখা হয়েছে। সেখান থেকে নানা ধরনের রোগ ছড়াতে পারে বলে আগে সেগুলো পরিষ্কার করার নির্দেশ দেন মেয়র। ফলে মেয়রের নির্দেশে শুরু হয়েছে কলকাতা পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ।   

বাংলাদেশ সময়: ০৭৫৩ ঘণ্টা, জুন ০৪, ২০২০
ভিএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ভারত এর সর্বশেষ

Alexa