ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ভারত

পারাদ্বীপে দাপট দেখাচ্ছে আম্পান, এগোচ্ছে দ্রুত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, মে ২০, ২০২০
পারাদ্বীপে দাপট দেখাচ্ছে আম্পান, এগোচ্ছে দ্রুত

কলকাতা: প্রতি ঘণ্টায় এগোনোর গতিবেগ বাড়িয়েছে আম্পান। এখন ঘণ্টায় ২০ কিলোমিটার এগোচ্ছে সাইক্লোনটি। ইতোমধ্যে দাপট দেখানো শুরু করেছে উড়িষ্যার পারাদ্বীপে । আরও কাছে চলে এসেছে পশ্চিমবঙ্গের দীঘার। প্রবল বেগে পশ্চিমবাংলার বুকে আছড়ে পড়ার অপেক্ষায় সুপার সাইক্লোন আম্পান।

কিছুক্ষণ আগে ঝড়টির এগোনোর গতিবেগ ছিল ঘণ্টায় ছিল ১৪ কিমি। এখন ২০ কিলোমিটার এগোচ্ছে ঘণ্টায়।

অর্থাৎ স্থলভাগের যত কাছে আসছে ততই গতি দ্রুত হচ্ছে।

পশ্চিমবঙ্গ থেকে ৯৫ কিমি দূরে অবস্থান করছে আম্পান। ইতোমধ্যে কলকাতায় শুরু হয়েছে প্রবল বৃষ্টি ও দমকা হাওয়া।

কলকাতা আবহাওয়া দপ্তরের শেষ খবর অনুযায়ী, স্থানীয় সময় ৩টার পর আম্পান স্থলভূমিতে ঢোকার প্রক্রিয়া শুরু করে দেবে। পাঁচটা থেকে সাড়ে পাঁচটার মধ্যে স্থলভাগে আছড়ে পড়তে পারে সাইক্লোন আম্পান।

বর্তমানে ঘূর্ণিঝড়ের কেন্দ্রে গতিবেগ রয়েছে প্রতি ঘণ্টায় প্রায় ১৭০ থেকে ১৮০ কিলোমিটার। যা সর্বোচ্চ প্রতি ঘণ্টায় ২০০ কিমি পর্যন্ত হতে পারে। স্থলভাগে আম্পান যখন আছড়ে পড়বে তখন গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার।

কলকাতাসহ উপকূলবর্তী জেলাগুলিতে কালো মেঘে ঢেকেছে আকাশ। শুরু হয়েছে বৃষ্টি এবং দমকা হাওয়া। স্থলভূমিতে আছড়ে পড়ার সময় কলকাতায় ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৩০ কিমি। মোকাবিলায় প্রস্তত সরকার। রাজ্যেরে অনেক জেলায় ভেঙে পড়ছে গাছ। কলকাতায় বন্ধ হলো সমস্ত উড়ালপুলে যান চলাচল।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, মে ২০, ২০২০
ভিএস /এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ভারত এর সর্বশেষ