bangla news

করোনা মোকাবিলায় পরীক্ষার সম্মুখীন ভারত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২৫ ১০:০৩:০৯ পিএম
২১ দিনের জন্য লকডাউন ভারত। ছবি: বাংলানিউজ

২১ দিনের জন্য লকডাউন ভারত। ছবি: বাংলানিউজ

কলকাতা: চলতি বছরের ৩০ জানুয়ারি ভারতের কেরালা রাজ্যে প্রথম করোনা আক্রান্ত রোগীর সন্ধান মিলেছিল। তারপর থেকে ৪৫ দিনের মধ্যেই আক্রান্তের সংখ্যা ১০০-তে পৌঁছায়। চলতি মাসের ১৫ তারিখ ভারতে করোনা আক্রান্তের সংখ্যা হয়ে দাঁড়ায় ১১০। আর গত ১০ দিনে করোনা আক্রান্ত রোগী বৃদ্ধির হার কয়েকগুণ বেড়েছে।

বুধবার (২৫ মার্চ) তা গিয়ে দাঁড়িয়েছে ৫৬৩-এ। এর মধ্যে অবশ্য ৪০ জন সুস্থ হয়ে উঠেছেন। এই ভাইরাসে ভারতে মোট ১১ জনের মৃত্যু হয়েছে।

করোনা বৃদ্ধি ঠেকাতে মঙ্গলবার (২৪ মার্চ) জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে গোটা ভারত ২১ দিন অর্থাৎ ১৪ এপ্রিল পর্যন্ত লকডাউনের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার ১৫ হাজার কোটি রুপির তহবিল তৈরি করেছে। এছাড়া গুজরাট, আসাম, ঝাড়খণ্ড, গোয়া, মধ্যপ্রদেশে কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসার জন্য হাসপাতাল নির্দিষ্ট করা হয়েছে। পশ্চিমবাংলাতেও কলকাতা মেডিক্যাল কলেজ করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য নির্দিষ্ট করা হয়েছে।

কেন্দ্রীয় সরকার বিবৃতি দিয়ে জানিয়েছে যে, ‘ভারতের সব রাজ্য সরকারকে মারণ ভাইরাস মোকাবিলা ও আক্রান্তদের চিকিৎসার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নিতে হবে। বাড়তি স্বাস্থ্য পরিকাঠামো- যেমন, আইসোলেশন ওয়ার্ড, ক্লিনিক্যাল ল্যাব, কোয়ারেন্টিন সেন্টার প্রস্তুত রাখতে বলা হয়েছে। এছাড়াও ভেন্টিলেটর, জীবাণু প্রতিরক্ষামূলক সরঞ্জাম, মাস্ক প্রস্তুত রাখতেও নির্দেশ দেওয়া হয়।’

মমতার সরকারও বাড়তি ২০০ কোটি রুপির তহবিল গঠন করেছে।

২১ দিনের লকডাউনে অত্যাবশ্যকীয় পণ্যের পরিষেবা চালু থাকবে। জীবাণু সংক্রমণ ঠেকাতে দেশবাসীকে জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বেরোতে নিষেধ করা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার অনুরোধ করা হয়েছে।

ফাঁকা সড়ক। ছবি: বাংলানিউজ

এদিকে বাজার করতে আসা মানুষদের ওপর পুলিশ লাঠিচার্জ করছে বলে অভিযোগ জমা পড়েছে রাজ্যের প্রশাসনিক ভবন নবান্নতে। এর পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার (২৫ মার্চ) সাংবাদিক সম্মেলন করে বলেন, অত্যাবশ্যকীয় পণ্য যেমন, মুদির দোকানসহ একাধিক দোকান, হোম ডেলিভারি জোর করে বন্ধ করা যাবে না। সাধারণ মানুষ থেকে পুলিশ প্রশাসন যেই জোর করবে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে।

 

তবে অকারণে মানুষ পথে নামলে বা সামাজিক দূরত্ব বজায় না রাখলে পুলিশ তার বিরুদ্ধে নির্দিষ্ট ব্যবস্থা নিতে পারে বলে জানিয়ে দেন মমতা।

এদিকে পুলিশের সঙ্গে অভব্য আচরণ করার কারণে শর্মিষ্ঠা দেবনাথসহ (২৪) ৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ। লকডাউনের কারণে পুলিশ চেকিং করছিল। এসময় পুলিশের সঙ্গে বাজে আচরণ করে ওই তরুণীর বন্ধু নির্মল বাল্মিকী (৩০) ও গাড়িচালক জাভেদ খান (৩৬)।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, মার্চ ২৫, ২০২০
ভিএস/এইচএডি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-03-25 22:03:09