bangla news

মাতৃভাষাকে শ্রদ্ধা জানাতে সাইকেলে ঢাকার পথে কলকাতার ২১ জন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৪ ৩:৪৫:৪৪ পিএম
কলকাতার প্রেসক্লাব থেকে যাত্রা শুরু করেন ২১ জন সাইকেল আরোহী

কলকাতার প্রেসক্লাব থেকে যাত্রা শুরু করেন ২১ জন সাইকেল আরোহী

কলকাতা: ভাষার মাসে মাতৃভাষার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করতে ঢাকার উদ্দেশে রওয়ানা দিয়েছেন কলকাতার ২১ জন সাইকেল আরোহী। তারা ৫শ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ঢাকায় পৌঁছাবেন ২০ ফেব্রুয়ারি। একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারের বেদীতে শ্রদ্ধা জানাবেন তারা।

এ উপলক্ষে শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) কলকাতার প্রেসক্লাব থেকে যাত্রা শুরু করেন ২১ জন সাইকেল আরোহী। আট দিনব্যাপী এই যাত্রায় কলকাতা থেকে শুরু হয়ে বারাসাত, রানাঘাট, গেদে-দর্শনা সীমান্ত হয়ে কুষ্টিয়া রাজবাড়ী, মানিকগঞ্জ অতিক্রম করে সাভার হয়ে ঢাকায় পৌঁছাবেন তারা।

ভালোবাসা দিবসে ভাষাকে ভালোবেসে 'হান্ড্রেড মাইলস এবং ভাষাসূত্র টিম' কলকাতা প্রেসক্লাবে একটি অনুষ্ঠানের আয়োজন করে। এতে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের গ্রামোন্নয়ন মন্ত্রী সুব্রত মুখার্জী, ক্রীড়ামন্ত্রী ক্রিকেটার লক্ষ্মীরতন শুক্লাসহ বিশিষ্টজনেরা।

ছবি: বাংলানউজ

লক্ষ্মীরতন শুক্লা বলেন, ভাষার মাসে বাংলা ভাষাকে আমার সশ্রদ্ধ শ্রদ্ধা। জানি এই বাংলা ভাষার জন্য বাংলাদেশের অবদান। তাই বাংলা ভাষাকে পথ করে, নবমবারের জন্য এদিন পথচলা শুরু করলেন ২১ জন সাইকেল আরোহী। কলকাতা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সাইকেল চালিয়ে পৌঁছাবেন মাতৃভাষা দিবসের একদিন আগে। 

এ বিষয়ে গ্রামোন্নয়ন মন্ত্রী বলেন, রাজনৈতিকভাবে আমরা দুই দেশ আলাদা হলেও আমাদের মাতৃভাষা এক। এবং আমার বলতে দ্বিধা নেই যে ভাষা নিয়ে আমরা গর্ববোধ করছি। সেই বাংলা ভাষাকে বিশ্বের দরবারে পৌঁছে দিয়েছে বাংলাদেশ। ভাষাকে বুকে আগলে জড়িয়ে রেখেছে আমাদের প্রতিবেশী দেশ বাংলাদেশ।

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারের বেদীতে শ্রদ্ধা জানাবেন তারা। ছবি: বাংলানউজ

‘ভাষা ছাড়াও বাংলাদেশের সঙ্গে আমাদের অনেক মিল রয়েছে। তাই প্রতিবেশী দেশকে আগলে রাখার দায়িত্ব ভারতেরও। ভারতের রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হলেও তা অভ্যন্তরীণ বিষয়। তবে আমি মনে করি এর আঁচ যেন কোনোভাবেই প্রতিবেশী দেশের গায়ে না পড়ে। এই ২১ জন সাইকেল আরোহীকে সাধুবাদ জানাই এবং সাধুবাদ জানাই তাদের এই উদ্যোগকে। তাদের উদ্দেশ্য সুষ্ঠুভাবে সম্পন্ন হোক আন্তরিকভাবে তাই কামনা করি।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২০
ভিএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-02-14 15:45:44