bangla news

জোড়াসাঁকোয় বাংলাদেশ গ্যালারির ভিত্তিপ্রস্তর উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৮ ৬:১১:৫৮ পিএম
ভিত্তিপ্রস্তুর উদ্বোধন। ছবি: বাংলানিউজ

ভিত্তিপ্রস্তুর উদ্বোধন। ছবি: বাংলানিউজ

কলকাতা: জোড়াসাঁকোয় বাংলাদেশ গ্যালারির ভিত্তিপ্রস্তর উদ্বোধন করলেন বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ।

শনিবার (০৮ ফেব্রুয়ারি) তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান জোড়াসাঁকোর ‘ঠাকুরবাড়ি মিউজিয়াম’এ ‘বাংলাদেশ গ্যালারি’র ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন।

রোববার (০৯ ফেব্রুয়ারি) ৪৪তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা প্রাঙ্গণে ‘জন্মশতবর্ষে বঙ্গবন্ধু ও সোনার বাংলার স্বপ্নের বাস্তবায়ন’ শীষর্ক একটি সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তিনি।

কবিগুরুর স্মৃতিবিজড়িত, শাহাজাদপুর, শিলাইদহ পতিসর, খুলনার দক্ষিণডিহির মতো জায়গাগুলোর কিছু অমূল্য বিষয় ও বস্তু মিউজিয়ামে স্থান পাবে।

এদিন প্রতিমন্ত্রী ছাড়া উপস্থিত ছিলেন অসীম কুমার উকিল, রামেন্দ্র মজুমদার, কবি হাবীবুল্লাহ সিরাজী, শামসুজ্জামান খান, সচিব আবু হেনা মোস্তফা কামাল ও উপ-দূতাবাস প্রধান তৌফিক হাসানসহ উপদূতাবাসের কর্মকর্তারা।

আরও পড়ুন>> জোড়াসাঁকোয় হচ্ছে বাংলাদেশ গ্যালারি

এদিন প্রতিমন্ত্রী বলেন, দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটলো। আমাদের পরিকল্পনা ছিল মুজিববর্ষেই বাংলাদেশ গ্যালারির ভিত্তিপ্রস্তর হবে। সেই পরিকল্পনামাফিক ভিত্তিপ্রস্তর উদ্বোধন করা হয়।

ছবি: বাংলানিউজ

এবিষয়ে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী বলেন, জোড়াসাঁকো, রবীন্দ্রনাথ ঠাকুর ও বাংলাদেশ এক আত্মিক সুতোয় গাঁথা। দীর্ঘ প্রতীক্ষার পর কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থানের সঙ্গে বাংলাদেশ গ্যালারি যুক্ত হলো।

 

রোববার আন্তর্জাতিক কলকাতা বইমেলার শেষদিনে পালন হবে বাংলাদেশ দিবস। মেলায় প্রতিমন্ত্রী কেএম খালিদ ছাড়া অতিথি হিসেবে থাকবেন পশ্চিমবঙ্গের অগ্নিনির্বাপণ জরুরি পরিষেবা ও বনদপ্তর বিভাগের মন্ত্রী সুজিত বসুসহ বিশিষ্ট জনেরা।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২০
এইচএডি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-02-08 18:11:58