bangla news

কলকাতা বইমেলা: স্মরণে বিদ্যাসাগর

দীপন নন্দী, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৬ ৬:৩৮:২০ পিএম
কলকাতা বইমেলায় এশিয়াটিক সোসাইটির স্টল। ছবি-বাংলানিউজ

কলকাতা বইমেলায় এশিয়াটিক সোসাইটির স্টল। ছবি-বাংলানিউজ

ঢাকা: উনবিংশ শতকের বিশিষ্ট বাঙালি শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও গদ্যকার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। পশ্চিমবঙ্গের কলকাতা আন্তর্জাতিক বইমেলায় বিশেষভাবে স্মরণ করা হচ্ছে মহান এ বাঙালির দ্বিশতজন্মবার্ষিকী। 

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) সল্টলেকের সেন্ট্রাল পার্কে চলমান বইমেলার আয়োজক সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স কর্তৃপক্ষের সহযোগিতায় এ উদ্যোগ নিয়েছে কলকাতা এশিয়াটিক সোসাইটি।

এ উপলক্ষ্যে এশিয়াটিক সোসাইটির স্টলে ‘ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর: এস প্রিন্টার অ্যান্ড পাবলিশার’ শিরোনামে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। এতে বিদ্যাসাগরের বিভিন্ন পর্যায়ের আলোকচিত্র স্থান পেয়েছে। এছাড়াও ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের বিভিন্ন বইয়ের প্রচ্ছদও স্থান পেয়েছে এ প্রদর্শনীতে। 

কেবলমাত্র আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেই দায়িত্ব শেষ করেনি কলকাতা এশিয়াটিক সোসাইটি। ১২ দিনব্যাপী চলমান এ বইমেলায় ৫ দিন বিদ্যাসাগরকে ঘিরে বিশেষ আয়োজন করেছে তারা। 

গত ২ ফেব্রুয়ারি ঈশ্বরচন্দ্রকে উৎসর্গ করা এশিয়াটিক সোসাইটির বিশেষ স্টলে উন্মোচন করা হয় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বিদ্যাসাগর চরিত’ বইটির সাঁওতালি অনুবাদ। এছাড়া গত ৪ ফেব্রুয়ারি ‘বিদ্যাসাগর ও নারী শিক্ষা’ এবং গতকাল বুধবার (৫ ফেব্রুয়ারি) ‘বিদ্যাসাগর ও সমসাময়িক বাঙালি বুদ্ধিজীবী’ শিরোনামে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে তারা। 

এদিকে আগামীকাল শুক্রবার  (৭ ফেব্রুয়ারি) কলকাতা এশিয়াটিক সোসাইটির আয়োজনে থাকছে ‘বাংলা আধুনিক প্রবাদ উন্নয়নে বিদ্যাসাগরের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা। এতে উপস্থিত থাকবেন-   অমিয়কুমার ভট্টাচার্য, শ্যামসুন্দর ভট্টাচার্য ও জ্যোতিভূষণ দত্ত মুখোপাধ্যায়। 

পরদিন শনিবার (৮ ফেব্রুয়ারি) রাখা হয়েছে ‘বিদ্যাসাগর ও তার সময়’ শীর্ষক কুইজ প্রতিযোগিতা। এটি সঞ্চালনা করবেন নির্মল ব্যানার্জি ও জগপতি সরকার। 

এসবের পাশাপাশি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর বিষয়ক পড়াশোনার বিস্তার ঘটাবার লক্ষ্যে তাকে নিয়ে লেখা বইগুলো ৫০ শতাংশ ছাড়ে বিক্রি করছে কলকাতা এশিয়াটিক সোসাইটি। 

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২০
ডিএন/এইচজে 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-02-06 18:38:20