ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ভারত

কলকাতা বইমেলা: বই পাঠানো যাচ্ছে পৃথিবীর সবখানে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২০
কলকাতা বইমেলা: বই পাঠানো যাচ্ছে পৃথিবীর সবখানে

কলকাতা: ৪৪তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা থেকে পৃথিবীর যেকোনো প্রান্তেই ডাকযোগে বই পাঠানো যাচ্ছে। এ সুযোগ করে দিচ্ছেন ইন্ডিয়ান পোস্ট অফিস (ভারতীয় ডাকঘর)।

৪৪তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় স্টল দিয়েছে ইন্ডিয়ান পোস্ট অফিস। বইমেলার স্টল নং-২০৭ এ বিক্রি হচ্ছে ডাক বিষয়ে নানা বই, চিঠি আদান-প্রদান করার দুষ্প্রাপ্য স্ট্যাম্প, মেমন্টো, গেঞ্জি, টুপি।

স্টলের সামনে এবং বইমেলায় দিব্যি হেঁটে বেড়াচ্ছে একটা আস্ত লেটারবক্স ম্যান।  

পূর্বঅঞ্চলীয় প্রধান পোস্টমাস্টার শেখর দাস বলেন, আসলে লেটারবক্স ম্যান আমাদের স্টলে দর্শকদের আকর্ষণ বাড়াচ্ছে। যারা বই কিনে কুরিয়ার মারফত গিফট করতে চায় তারা লেটার বক্স ম্যানের মাধ্যমে নির্ধারিত শুল্কের বিনিময় বই পাঠিয়ে দিতে পারেন।  

>>>কলকাতা বইমেলা: তলস্তয় মিশেছেন রবীন্দ্রনাথে

তিনি আরও বলেন, পত্র প্রেরক বা প্রাপকের ছবি আমরা এখানেই স্ট্যাম্প বানিয়ে দিচ্ছি। সেই স্ট্যাম্প পার্সেলে বক্সে সাটিয়ে ইচ্ছুক মানুষ প্রিয়জনকে পার্সেল পাঠাতে পারে। কলকাতার পোস্ট অফিসে যা হয় তার সম্পূর্ণ কাজটাই হচ্ছে বইমেলাতেই। আমরা যতই ইমেইল, হোয়াটসঅ্যাপ ব্যবহার করিনা না কেন ডাক বিভাগের গুরুত্ব আজও অপরিসীম তা বোঝাতেই এবারে বইমেলায় স্টল দেওয়া।

বইমেলায় ভারতীয় ডাকঘরের পরিকল্পনার এখনো অনেক কিছু বাকি রয়েছে, আশা করছি সময় হলেই দেখতে পারবেন বলেও তিনি জানান।   

নতুন প্রজন্মের কাছে কলকাতা ডাক বিভাগকে বইমেলার মাধ্যমে তুলে ধরার উদ্যোগ নিঃসন্দেহে সাধুবাদ প্রাপ্য।  

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২০
ভিএস/আরকেআর/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ভারত এর সর্বশেষ