ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ভারত

ভারতে প্রবৃদ্ধি হবে ৬.৫ শতাংশ, বলছে সমীক্ষা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২০
ভারতে প্রবৃদ্ধি হবে ৬.৫ শতাংশ, বলছে সমীক্ষা 

কলকাতা: ভারতের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর আভাস দিল আর্থিক সমীক্ষা। কেন্দ্রীয় বাজেট ঘোষণার ঠিক একদিন আগেই শুক্রবার (৩১ জানুয়ারি) সংসদ ভবনে পেশ করা হলো ২০২০ সালের আর্থিক সমীক্ষার রিপোর্ট।

এতে আগামী অর্থবছরে আর্থিক প্রবৃদ্ধির হার ৬ থেকে ৬ দশমিক ৫ শতাংশ হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন দেশটির মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ড. কৃষ্ণমূর্তি সুব্রামনিয়াম।

সমীক্ষা বলছে, চলতি অর্থবছরে ভারতে আর্থিক প্রবৃদ্ধির হার ছুঁয়েছে ৫ শতাংশ।

এরই সঙ্গে কর আদায়ের লক্ষ্য পূরণ না হওয়ার আশঙ্কাও রয়েছে সমীক্ষায়। রাজকোষের ঘাটতি কমানোর উপরেও জোর দেওয়া হয়েছে। বলা হয়েছে সরকারি ব্যয়ে রাশ টানার কথাও।  

সমীক্ষায় আর্থিক প্রবৃদ্ধি ফেরাতে সবচেয়ে বেশি জোর দেওয়া হয়েছে আর্থিক ঘাটতি শিথিল করার বিষয়। এছাড়া দেশে ব্যবসা সহজ করতে আরও সংস্কারের প্রয়োজন আছে বলেও উল্লেখ করাও হয়েছে।  

এছাড়া রিপোর্টে উল্লেখ করা হয়েছে, গোটা বিশ্ববাজারে আর্থিক বৃদ্ধি ধাক্কা খেয়েছে, যা ভারতকে প্রভাবিত করেছে। পাশাপশি স্বীকার করে নেওয়া হয়েছে দেশীয় নানান সমস্যার কারণে বিদেশি বিনিয়োগে মন্দা চলছে।

এছাড়া সব শ্রেণির মধ্যে সম্পদ বিতরণ করার প্রয়োজনীয়তার কথা তুলে ধরে সমীক্ষা ১০টি নতুন ধারণাও তুলে ধরেছে। যা ভারতীয় বাজার ও ভারতীয় অর্থনীতিকে সমৃদ্ধ করতে পারে।  

অর্থনৈতিক সমীক্ষা আরও বলেছে যে আগামী অর্থবছরে দেশের অর্থনীতিকে চাঙ্গা করার একমাত্র উপায় হলো সরকারকে দ্রুত সংস্কারের পথে হাঁটতে হবে।

বাংলাদেশ সময়: ০৪৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২০
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ভারত এর সর্বশেষ