ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

ভারত

কলকাতায় শুরু হলো প্রথম আন্তর্জাতিক বাঙালি সম্মেলন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২০ ঘণ্টা, জানুয়ারী ২৪, ২০২০
কলকাতায় শুরু হলো প্রথম আন্তর্জাতিক বাঙালি সম্মেলন বক্তব্য রাখছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। ছবি: বাংলানিউজ

কলকাতা: বাঙালির প্ল্যাটফর্ম, ‘বাংলা ওয়ার্ল্ডওয়াইড’র উদ্যোগে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) থেকে কলকাতার ইস্টার্ন জোনাল কালচারাল সেন্টারে (ইজেসিসি) শুরু হয়েছে প্রথম আন্তর্জাতিক বাঙালি সম্মেলন।

এই দিন প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের সাবেক রাজ্যপাল এবং সাবেক প্রধান বিচারপতি শ্যামল কুমার সেন ও বাংলাদেশ উপ-দুতাবাস প্রধান তৌফিক হাসান।

প্রধান অতিথির বক্তব্যে মোস্তফা জব্বার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডিজিটাল সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়ন করেছেন তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, তথ্য-প্রযুক্তির ক্ষেত্রে বাংলাদেশ উন্নতির যে উজ্জ্বল ধারা তৈরি করেছে তা সারাবিশ্বের কাছে রোল মডেল হয়ে থাকবে। তথ্য প্রযুক্তির ক্ষেত্রে অনেক দেশই বাংলাদেশকে অনুসরণ করছে।

তিনি আরও বলেন, উন্নয়নের তিনটি বিপ্লব আমরা ধরতে পারিনি। চতুর্থ বিপ্লবটি আমরা ধরবো এবং তাতে আমরা সামনের সারিতে থাকবো। পৃথিবীর সবচেয়ে আপন মানুষ হচ্ছেন মা। তারপর মাতৃভাষা। আমি আমার মাতৃভাষা বাংলাকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে দিনরাত কাজ করে যাচ্ছি এবং এ কাজে যারা অংশ নেবেন, তাদের প্রতি আমার সহযোগিতা অব্যাহত থাকবে।

এই দিন বাংলা সংগঠনটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি ও সাবেক প্রধান বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক পবিত্র সরকার, ড. নবকুমার বসু, অধ্যাপক সৈকত মৈত্র, অধ্যাপক সুকান্ত চৌধুরী, অধ্যাপক অশোক ঠাকুর, অধ্যাপিকা মণিমালা দাস, অধ্যাপক সমীরণ চ্যাটার্জী, অধ্যাপক সুশান্ত চক্রবর্তী।

সম্মেলন চলবে ২৫ জানুয়ারি অব্দি। সম্মেলনের প্রতিদিনই সকাল স্থানীয় সময় সকাল ১১টা থেকে শুরু হবে ও বাকি দিনগুলোয় থাকবে শিক্ষা, স্বাস্থ্য, শিল্প, সাহিত্য, নারীকল্যাণ বিভিন্ন বিষয়ে আলোচনা। আলোচনায় অংশ নেবেন বাংলাদেশসহ বিভিন্ন প্রান্ত থেকে আগত এবং বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত বাংলাভাষাভাষির মানুষ। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় মূলমঞ্চে আয়োজিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। উপস্থিত থাকবেন বাংলাদেশ ও কলকাতার খ্যাতনামা শিল্পীরা। সঙ্গীত পরিবেশন করবেন প্রমিতা মল্লিক, দেবারতি সোম, লাইজা আহমেদ লিসা (বাংলাদেশ), ঋষি ব্যানার্জী (যুক্তরাজ্য) ও স্বপ্নীল সজীবসহ অনেকে।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২০
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ভারত এর সর্বশেষ

Alexa