ঢাকা, মঙ্গলবার, ২৮ বৈশাখ ১৪২৮, ১১ মে ২০২১, ২৮ রমজান ১৪৪২

ভারত

দক্ষিণ কলকাতা উদযাপন করলো ‘বাংলাদেশ দিবস’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২০
দক্ষিণ কলকাতা উদযাপন করলো ‘বাংলাদেশ দিবস’ সঙ্গীতশিল্পী অদিতি মহসিনসহ অন্যরা। ছবি: বাংলানিউজ

কলকাতা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ১০ জানুয়ারি (শুক্রবার) বাংলাদেশের প্রধানমন্ত্রীর হাত ধরে যে ক্ষণগণনা শুরু হয়েছে তা ‘বাংলাদেশ দিবস’ হিসেবে উদযাপন করছে দক্ষিণ কলকাতা।

এ উপলক্ষে সোমবার (১৩ জানুয়ারি) কলকাতার যোধপুর পার্ক প্রাঙ্গণে এ দিবসটি উদযাপন করা হয়।

‘বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে আমাদের শ্রদ্ধার্ঘ’ নামে বঙ্গবন্ধুর বিভিন্ন সময়ের কালজয়ী ছবিগুলো ফ্রেমবন্দি করে একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

যা চলবে ১০ দিনব্যাপী। ..এছাড়া এই দিন ছিলো যোধপুর পার্কে উৎসবে চতুর্থ দিন। এ উপলক্ষে বাংলাদেশ দিবসে সঙ্গীতশিল্পী অদিতি মহসিন, স্বপ্নীল সজীব, তামান্না প্রমী ও আব্দুল আলিমের কন্যা নুরজাহান আলিম গান পরিবেশন করেন।

পাশাপাশি বিশ্বরঙের ২৫ বছরপূর্তিতে বিশেষ আকর্ষণ হিসেবে ছিলো দুই বাংলার মডেলদের নিয়ে ফ্যাশন-শো।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ উপ-রাষ্ট্রদূত তৌফিক হাসান, প্রেসসচিব মোফাকখারুল ইকবালসহ বাংলাদেশের বিশিষ্ট শিল্পী, সাংবাদিকরা।

অনুষ্ঠান সম্বন্ধে যোধপুর পার্ক উৎসব কমিটির সভাপতি রতন দে বলেন, কাঁটাতার বাদ দিলে দু’বাংলা এক। আমরা প্রতিবারই যোধপুর পার্ক উৎসবে একটি দিন বাংলাদেশ দিবস উদযাপন করি। যেহেতু এবার একদিকে ভারতে যখন মহাত্মা গান্ধীর সার্ধ শতবর্ষ জন্মদিবস উদযাপন হচ্ছে, অপরদিকে বাংলাদেশের জাতির পিতার এবছর জন্মশতবার্ষিকী। তাই এবার অনুষ্ঠানসূচি একটু ভিন্নভাবে সাজিয়েছিলাম। এদিনটিতে শুধুমাত্র ‘বাংলাদেশ’ নিয়ে আমরা অনুষ্ঠানের পরিকল্পনা করেছি। তবে, গত চারবছর ধরে বঙ্গবন্ধুর নামে একটি কর্নার থাকে, যেখানে তার জীবদ্দশায় বিভিন্ন ছবি শোভা পায়।

দূতাবাস প্রধান তৌফিক হাসান বলেন, যোধপুর পার্ক উৎসব কমিটি চমৎকার আয়োজন করেছে বাংলাদেশ দিবস হিসেবে। আপনারা ইতোমধ্যে জেনে গেছেন গোটা বছরটা আমরা মুজিববর্ষ উদযাপন করবো। সেই হিসেবে কলকাতা বঙ্গবন্ধুর বাংলাদেশকে যে সম্মান জানাচ্ছে তাতে আমরা আন্তরিক কৃতজ্ঞ। আজকের আয়োজনে তিনটি বিষয়ে আমার মন কেড়েছে, প্রথমত, বঙ্গবন্ধুর নামে একটি কর্নার, দ্বিতীয়ত মঞ্চে আজকের শুধুমাত্র বাংলাদেশের বিশিষ্ট শিল্পীরা, এবং কলকাতার উৎসব কমিটি গোটা দিন বাংলাদেশ দিবস হিসেবে উদযাপন করছে।

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, জানু্য়ারি ১৪, ২০২০
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ভারত এর সর্বশেষ

Alexa