bangla news

বিক্ষোভের মুখেই কলকাতা সফরে মোদী 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১১ ৫:৪৭:০০ পিএম
নরেন্দ্র মোদীর কলকাতায় আসাকে কেন্দ্র করে শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি: বাংলানিউজ

নরেন্দ্র মোদীর কলকাতায় আসাকে কেন্দ্র করে শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি: বাংলানিউজ

কলকাতা: কলকাতা ছড়িয়ে পড়েছে রাজনৈতিক উত্তাপ। ভারতের নয়া নাগরিকত্ব আইন (সিএএ) ও নাগরিকপঞ্জির (এনআরসি) প্রতিবাদে ফুঁসে উঠেছে পুরো দেশ। এরই মাঝে শুক্রবার (১১ জানুয়ারি) থেকে কার্যকর হয়েছে আইনটি। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কলকাতা সফর করবেন, এটি আগেই জানা ছিল। কিন্তু প্রধানমন্ত্রীর সফর ঠেকাতে এমন বিক্ষোভের নজির রাজ্যে নেই। যাদবপুর থেকে বিমানবন্দর পর্যন্ত, শহরের বিভিন্ন প্রান্তে বিক্ষোভের আবহ। 

আর এর মাঝেই অতিরিক্ত প্রশাসনিক তত্পরতার মধ্যে নরেন্দ্র মোদীকে পৌঁছতে হলো রাজভবনে। সেখানে তাকে স্বাগত জানাতে আগেই পৌঁছে যান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত।
পুর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী, ইতোমধ্যে তিনটি সরকারি অনুষ্ঠানে যোগ দিতে কলকাতায় এসেছেন প্রধানমনান্ত্রী মোদী। বিমানবন্দরের পুরাতন ভবনে কারেন্সি হাউস উদ্বোধন করে হেলিকপ্টারে সোজা নামেন রাজভবনে। 

সেখান থেকে মিলিনিয়াম পার্কে, হাওড়া ব্রিজে লাইট অ্যান্ড সাউন্ড উদ্বোধন করে, বেলুড় মঠ হয়ে ফিরবেন রাজভবনে, সেখান মুখ্যমন্ত্রী মমতার সঙ্গে বৈঠকে অংশ নেন তিনি। 

রাজভবন থেকে পরদিন অর্থাৎ রোববার (১২ জানুয়ারি) কলকাতা বন্দরের ১৫০০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দেবেন ভারতের প্রধানমন্ত্রী। একই মঞ্চে থাকবেন মমতাও। 

প্রধানমন্ত্রী মোদীর এই সফরকে কেন্দ্র করে শনিবার সব রাজনৈতিক দলের ছাত্রসংগঠনগুলো এক হয়ে স্লোগান তুলছে ‘গো ব্যাক মোদী’। পুর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী, সমবেত হয়েছেন শিক্ষার্থীরা। 

রবীন্দ্রসদন এলাকায় সমবেত হওয়ার সময় কারও হাতে কোনো দলীয় পতাকা দেখা যায়নি। ছিল বিভিন্ন মনীষী ও ভারতের পতাকা। বিক্ষোভকারীদের ভাষ্য, এনঅারসি, সিএএ বাতিল করতে হবে এবং গোটা ভারত যখন অস্থিরতার মধ্যে অাছে তখন কোনোভাবেই সরকারি অনুষ্ঠানে কলকাতায় অাসা প্রধানমন্ত্রীর উচিত হয়নি। 

এদিকে শিক্ষার্থীদের বিক্ষোভ ঘিরে রেখেছে পুলিশ। তাদের সঙ্গে রয়েছে ব্যারিকেড ও জলকামান। তবে এ প্রতিবেদনটি লেখা পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। 

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২০
ভিএস/এমএ/

ক্লিক করুন, আরো পড়ুন :   ভারত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-01-11 17:47:00