bangla news

নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন নোবেলজয়ী ২ বঙ্গসন্তান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-০৯ ৬:১৭:৫৭ পিএম
অমর্ত্য সেন (বামে) ও অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত

অমর্ত্য সেন (বামে) ও অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত

কলকাতা: সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে পশ্চিমবঙ্গসহ ভারতজুড়েই বিক্ষোভ-প্রতিবাদ চলছে। সেই বিক্ষোভ সামাল দিতে নাজেহাল প্রশাসন। এরই মধ্যে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনউই) ক্যাম্পাসে হামলার ঘটনায় উত্তাল গোটা দেশ।

সিএএ, এনআরসিসহ ১২ দফা দাবিতে মোদী সরকারের বিরূদ্ধে ভারতজুড়ে বুধবার (৮ জানুয়ারি) হরতালে সামিল হয়েছিল বাম-কংগ্রেসসহ বিরোধীরা।

এমনকি এনআরসি, সিএএ, এনপিআর, জেএনউইর মত ঘটনা নিয়ে প্রতিদিনই মুখ খুলেছেন বলিউড তারকা থেকে শুরু করে বুদ্ধিজীবী ও সচেতন নাগরিকরা। এবার সেই নাগরিকত্ব আইন ‘অসাংবিধানিক’ বললেন বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

বেঙ্গালুরুর ইনফোসিস সায়েন্স ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে অমর্ত্য সেন বলেন, সিএএ একটি অসাংবিধানিক আইন। দেশের শীর্ষ আদালতের উচিত এ আইন বাতিল করে দেওয়া। একই সঙ্গে তিনি বলেন, কেন্দ্রীয় মোদী সরকারের উচিত খেটে খাওয়া মানুষের সমস্যা নিয়ে চিন্তা-ভাবনা করা। পাশাপাশি সরকারকে ধর্মের ভেদাভেদ থেকে বের হয়ে আসার পরামর্শ দেন তিনি।

এর আগে সোমবার (৬ জানুয়ারি) একই বিষয়ে সরব হয়েছিলেন আরেক নোবেলজয়ী বঙ্গসন্তান অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি জেএনইউ ক্যাম্পাসে হিংসার ঘটনা নিয়ে একইভাবে সরব হয়েছেন তিনি।  

নোবেলজয়ী এ অর্থনীতিবিদ বলেন, যে কোনো ভারতীয়, যারা বিশ্বে ভারতের ভাবমূর্তি নিয়ে চিন্তা করেন, তাদের উদ্বিগ্ন হওয়া উচিত এ ঘটনায়। প্রতিবাদের সুর চড়িয়ে তিনি বলেন, যেন জার্মানির নাৎসি শাসনের দিকে এগোচ্ছে ভারত, তারই প্রতিধ্বনি শোনা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২০
ভিএস/এফএম

ক্লিক করুন, আরো পড়ুন :   কলকাতা ভারত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-01-09 18:17:57