bangla news

নাগরিকত্ব আইন: আবে’র ভারত সফর বাতিল, পথে নামছে বামেরাও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১৩ ৮:২৭:২৮ পিএম
সংশোধীত নাগরিকত্ব আইন নিয়ে ভারতে অসন্তোষ। ছবি: বাংলানিউজ

সংশোধীত নাগরিকত্ব আইন নিয়ে ভারতে অসন্তোষ। ছবি: বাংলানিউজ

কলকাতা: সংশোধীত নাগরিকত্ব আইন নিয়ে আসামে বিক্ষোভের মধ্যে জাপানের প্রধানমন্ত্রী আবে শিনজো ভারত সফর বাতিল করেছেন।

রোববার (১৫ ডিসেম্বর) তিনি ভারতে আসার কথা ছিল। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আবের আসামের গুয়াহাটিতে হওয়ার কথা ছিল শীর্ষ বৈঠক।

নাগরিকত্ব সংশোধনী আইনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও তাদের নির্ধারিত সফর বাতিল করেছেন।

আরও পড়ুন> আসামে বিক্ষোভের জেরে ভারত সফর বাতিল করলেন আবে শিনজো 

এদিকে এই আইনের বিরোধীতা করে মাঠে নামতে চাইছে সিপিএম। ইতোমধ্যে তাদের সমাবেশগুলোতে উপস্থিতি ছিল দেখার মতো। সম্প্রতি লং মার্চেও সিপিএম দেখিয়েছি পেশী শক্তি। তাই এ আইনের বিরোধীতায় সিপিএম পশ্চিমবঙ্গে সভা-সমাবেশের পাশাপাশি লিফলেট বিলি, নাটক, গানের মাধ্যমে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর পরিকল্পনা করেছে। একইসঙ্গে ১৯ ডিসেম্বর দেশজুড়ে প্রতিবাদে নামছে সিপিএমসহ বাম দলগুলো।

আরও পড়ুন> নাগরিকত্ব আইনের প্রতিবাদে ধারাবাহিক র‌্যালির ডাক মমতার

এ আইনের মোকাবিলায় কৌশল নির্ধারণে সিপিএমের প্রধান দপ্তর আলিমুদ্দিনে বসে ১৭ দলের বৈঠক। এরপরই তৈরি হয়েছে লিফলেট।

সিপিএম নেতা মহম্মদ সেলিম বলেন, সাধারণ মানুষের কাছে বোঝানো হবে এ আইনের মাধ্যমে কী বিপদের মুখে পড়তে যাচ্ছেন তারা। ওরা দেশের মধ্যে আর একটা দেশ তৈরি করতে চাইছে। আমরা বিরোধীতা করছি। বামপন্থীরা অধিকার নিয়ে সবসময় রাস্তায় রয়েছে।

আরও পড়ুন> এবার শিলংয়ে কারফিউ, ইন্টারনেট সেবা বন্ধ

এছাড়া এ আইনের প্রতিবাদে ১৯ ডিসেম্বর দেশজুড়ে প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছে বামেরা। পাশাপাশি ১৬ ডিসেম্বর কলকাতায় বিক্ষোভ কর্মসূচি পালন করবে বাম ছাত্র-যুবরা।

এক বিবৃতিতে বলা হয়, ভারতের ধর্মনিরপেক্ষ ভাবনাকে ধ্বংস করছে এ সংশোধীত নাগরিকত্ব আইন। ধর্মীয় বিভেদ ও সামাজিক মেরুকরণের জন্য এ আইনটি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
ভিএস/এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন :   কলকাতা ভারত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-12-13 20:27:28