bangla news

নানা কর্মসূচির মধ্য দিয়ে কলকাতায় পালন হবে বিজয় দিবস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১৩ ৭:৩৩:২২ এএম
...

...

কলকাতা: যথাযোগ্য মর্যাদায় ৪৯তম বিজয় দিবস উদযাপন উপলক্ষে কলকাতাস্থ বাংলাদেশ উপ-দূতাবাস আগামী ১৭ থেকে ১৯ ডিসেম্বর উপ-দূতাবাস প্রাঙ্গণে তিনদিনব্যাপী বিজয় দিবসের আয়োজন করেছে।

অনুষ্ঠানের উদ্বোধন হবে আগামী ১৭ ডিসেম্বর স্থানীয় সময় বিকেল ৪টায়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গহওর রিজভী।  এছাড়া প্রতিদিন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের শিল্পীদের পরিবেশনায় থাকবে মনজ্ঞো সাংস্কৃতিক অনুষ্ঠান। সাথে থাকবে প্রতিদিন দুই দেশের প্রখ্যাত বুদ্ধিজীবী, শিক্ষাবিদ ও বিশিষ্ট ব্যক্তিবর্গের অংশগ্রনে অালোচনা অনুষ্ঠান।

অপরদিকে, এবারের বিজয় দিবসে ভারতীয় সেনাবাহিনীর অভ্যর্থনায় বাংলাদেশের মুক্তিযুদ্ধে ৩০ জন মুক্তিযোদ্ধা আসছেন কলকাতায়। এছাড়া আসবেন বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে যুক্ত ছয় জন কর্তা ও তাদের স্ত্রীরা। কলকাতার ফোর্ট উইলিয়াম থেকে ভারতীয় সেনাবাহিনীর কর্তারা বিষয়টি জানান।

কলকাতায় বাংলাদেশি অতিথিদের আসার পাশাপাশি বিজয় দিবস উপলক্ষে ভারতীয় সেনাবাহিনীর তরফে একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এবারে অনুষ্ঠানে ১৩ ও ১৪ ডিসেম্বর কলকাতার প্রিন্সেপ ঘাটে হবে মিলিটারি ব্যান্ড কনসার্ট। সঙ্গে ১৪ ও ১৫ ডিসেম্বর হবে মিলিটারি ট্যাটু।

এছাড়া বিজয় দিবসের একদিন আগে অর্থাৎ ১৫ ডিসেম্বর ভারতীয় সেনাবাহিনীর অায়োজনে ৩০ মুক্তিযোদ্ধার সঙ্গে মুখোমুখি আলোচনা ও রেড রোডে হবে ম্যারাথন দৌড়। ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে ফোর্ট উইলিয়ামের ভেতর শহীদ স্মারকে শ্রদ্ধার্ঘ্য জ্ঞাপন করা হবে।

পাশাপাশি ওই দিনটির উপলক্ষ্যে কলকাতাস্থ বাংলাদেশ উপ-দুতাবাস প্রাঙ্গণে সকালে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তলোনের মধ্য দিয়ে নানা কর্মসুচির আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৭৩০ ঘণ্টা, ডিসেম্বর, ২০১৯
ভিএস/এমআইএইচ/এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-12-13 07:33:22