ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

ভারত

কলকাতার বাজারে পেঁয়াজ ১৫০ রুপি ছুঁলো

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪০ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৯
কলকাতার বাজারে পেঁয়াজ ১৫০ রুপি ছুঁলো

কলকাতা: কলকাতায় লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দর। বুধবার (০৪ ডিসেম্বর) পাইকারি বাজারে এবং বৃহস্পতিবার খুচরা বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। বুধবার যেখানে পাইকারি বাজারে এক কেজি পেঁয়াজের দাম ১০০ রুপি ছিল, সেখানে বৃহস্পতিবার কলকাতার খুচরা বাজারে ১৪০ থেকে ১৫০ রুপিতে কিনতে হচ্ছে এক কেজি পেঁয়াজ।

এ দিন পাইকারি বাজারেও পেঁয়াজের দাম ১০০ ছাড়িয়ে ১১০ রুপিতে গিয়েছে। অতীতে কখনও পেঁয়াজের দাম এত বেশি হয়নি কলকাতায়।

তবে কলকাতা তো দূরের কথা, পেঁয়াজ উৎপাদনকারী মহারাষ্ট্রেও পাইকারি বাজারে এখন পেঁয়াজের দাম ১০০ রুপির আশপাশে। সবমিলে গোটা ভারতেই পেঁয়াজের সরবরাহ ব্যাপকভাবে কমে গিয়েছে।

কেন্দ্রীয় সরকার বিদেশ থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ নিয়েছে। সেই পেঁয়াজ এসে গেলে পরিস্থিতির কিছুটা উন্নতি হবে বলে আশা করা হচ্ছে। এ মাসের ১০ তারিখের পর মুম্বাই বন্দরে মিশর থেকে আমদানি করা প্রায় ৬ হাজার টন পেঁয়াজ পৌঁছবে।

সেখান থেকে প্রতি সপ্তাহে ২০০ টন করে চার সপ্তাহে মোট ৮০০ টন পেঁয়াজ আসার কথা পশ্চিমবঙ্গে। তবে তখন পেঁয়াজের দাম কত হবে, সেটা এখনও ঠিক হয়নি। কলকাতায় কেজি প্রতি ৬০ রুপির মতো দাম হতে পারে বলে মনে করা হচ্ছে।

ব্যবসায়ী মহলের বক্তব্য, বিদেশি পেঁয়াজ দিয়ে খুব বেশি দিন সামাল দেওয়া যাবে না। মহারাষ্ট্র থেকে নতুন পেঁয়াজ না আসা পর্যন্ত পরিস্থিতির উন্নতি হওয়ার বিশেষ কোনো আশা নেই। তবে আশার খরব নতুন বছরের শুরুতে ভারতে পেঁয়াজের জোগান বাড়তে পারে। এমনই খবরই আসছে মহারাষ্ট্র, কর্ণাটক, অন্ধ্র প্রদেশ থেকে।

পেঁয়াজের মতো এতটা না হলেও অন্যান্য সবজির দামও কলকাতায় অগ্নিমূল্য। ঘূর্ণিঝড় বুলবুলের প্রকোপে শীতের সবজির দামও চড়া কলকাতার খুচরা বাজারগুলোতে।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৯
ভিএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ভারত এর সর্বশেষ

Alexa