bangla news

কলকাতায় ১ নভেম্বর শুরু বাংলাদেশ বইমেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-৩১ ৬:৩১:৫৬ পিএম
বাংলাদেশ উপ-দূতাবাসের সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ

বাংলাদেশ উপ-দূতাবাসের সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ

কলকাতা: কলকাতায় শুধু বাংলাদেশের বইয়ের পসরা নিয়ে নবমবারের মতো শুরু হচ্ছে বাংলাদেশ বইমেলা। আগামী শুক্রবার (১ নভেম্বর) থেকে শুরু হতে যাওয়া এ মেলা রবীন্দ্রসদনের পশ্চিম পাশে মোহরকুঞ্জ প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। প্রতিদিন স্থানীয় সময় দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। শনিবার ও রোববার মেলা চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত। এবারের বাংলাদেশ বইমেলা শেষ হবে ১০ নভেম্বর।

বাংলাদেশ উপ-দূতাবাসের পক্ষ থেকে বৃহস্পতিবার (৩১ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে জানান উপ-দূতাবাস প্রধান তৌফিক হাসান, প্রেস সচিব মোফাকখারুল ইকবাল, প্রথম সচিব শামসুল আরিফ এবং জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ।

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির আয়োজনে ও বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর সহযোগিতায় মেলার মূল ব্যবস্থাপনা করছে কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাস। মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনে সহায়তা করছে কলকাতার ভাষা ও চেতনা সমিতি। মোট ৮০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে এ মেলায়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, শুক্রবার মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এছাড়া উপস্থিত থাকবেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, কবি শঙ্খ ঘোষ ও বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক প্রফেসর শামসুজ্জামান খান। 

 ১০ নভেম্বর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুন।

উদ্বোধনী অনুষ্ঠানে একই মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন দুই বাংলার বিশিষ্ট শিল্পীরা।

শুধু ব্যবসায়িক উদ্দেশ্যই নয়, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মানুষের মধ্যে সেতুবন্ধন সৃষ্টির লক্ষ্যে আয়োজন করা হচ্ছে এ মেলা। পাশাপাশি, এর মাধ্যমে পশ্চিমবঙ্গের মানুষের জন্য বাংলাদেশের লেখকদের বই সহজে এবং সুলভ মূল্যে কিনতে ও পড়তে পারার এক সুযোগ তৈরি হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।  

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৯
ভিএস/এবি/একে

ক্লিক করুন, আরো পড়ুন :   কলকাতা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-31 18:31:56