bangla news

নিজ শহরে পা রাখলেন বাঙালি নোবেলজয়ী অভিজিৎ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২৩ ২:৩৫:৩৬ এএম
বিমানবন্দরে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে ফুলের মালা দিয়ে সংবর্ধনা জানানো হচ্ছে

বিমানবন্দরে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে ফুলের মালা দিয়ে সংবর্ধনা জানানো হচ্ছে

কলকাতা: নোবেল জয়ের পর প্রথম নিজ শহর কলকাতায় পা রাখলেন বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। এ উপলক্ষে তাকে সংবর্ধনা জানাতে কলকাতাবাসীরা বিমানবন্দরে উপস্থিত হন।

মঙ্গলবার (২২ অক্টোবর) সন্ধ্যায় কলকাতা বিমানবন্দরে পৌঁছান প্রফেসর অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বিমানবন্দরে তাকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন। বিমানবন্দর থেকে সরাসরি বালিগঞ্জের নিজ বাড়িতে যান তিনি। 

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের আগমন উপলক্ষে তাকে স্বাগত জানিয়ে বিমানবন্দর থেকে রাস্তার দু’ধারে বিশেষ ব্যানার ও এলইডি স্ক্রিন বসানো হয়।
অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের আগমন উপলক্ষে এলইডি স্ক্রিন
এর আগে, দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে সৌজন্য সাক্ষাৎ করেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। 

সাক্ষাতের পর টুইট করে নরেন্দ্র মোদী বলেন, ‘অভিজিতের সাফল্যে ভারত গর্বিত। নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে খুবই ভালো বৈঠক হল। সাধারণ মানুষের স্বনির্ভরতা বৃদ্ধিতে তার প্রচেষ্টা সত্যিই উল্লেখযোগ্য। বিভিন্ন বিষয়ে আমাদের মধ্যে গভীর আলোচনা হয়েছে।’

অন্যদিকে, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর একইরকমভাবে ধন্যবাদ জানান নোবেলজয়ী। বের হয়ে তিনি বলেন, ‘আমি নিজেকে সম্মানিতবোধ করছি। ব্যস্ততার মধ্যেও প্রধানমন্ত্রী আমাকে অনেকটা সময় দিয়েছেন। অনেক বিষয় নিয়ে তার সঙ্গে কথা হয়েছে। ভারত সম্পর্কে প্রধানমন্ত্রীর চিন্তাধারা বেশ অভিনব।’

নোবেল জয়ের পরই একের পর এক  ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা মন্ত্রীদের আক্রমণের মুখে পড়েছিলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তাই মোদীর সঙ্গে সাক্ষাতের আগে সোমবার (২১ অক্টোবর) নোবেলজয়ীর মা নির্মলা বন্দ্যোপাধ্যায় ছেলেকে সতর্ক করে দিয়েছিলেন।

তিনি বলেছিলেন, ‘মোদি অনেক সময় অনেকের কথায় অসন্তুষ্ট হয়েছেন। অভিজিতের সঙ্গে যেন এটা না হয়। রাজনীতির কোনো ছাপ যেন অভিজিতের গায়ে না পড়ে। মোদী চাইলে অভিজিৎ ওনার সঙ্গেও কাজ করবে।’

এদিকে, বুধবার (২৩ অক্টোবর) তার সাবেক শিক্ষাপ্রতিষ্ঠান কলকাতা প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের এক সংবর্ধনায় অংশ নেবেন।

বাংলাদেশ সময়: ০২৩০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
ভিএস/এবি/এসআরএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-23 02:35:36