bangla news

বছর শেষ হলেই বাতিল হচ্ছে ২ হাজার রুপির নোট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৯ ৯:২৯:৩২ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কলকাতা: ভারতে পুরনো পাঁচশ’ ও এক হাজার রুপির নোট বাতিলের তিন বছর পূর্ণ হবে নভেম্বরে। নোট বাতিলের ওই বছরই দুর্ভোগ কমাতে বাজারে এসেছিল দুই হাজার রুপির নোট। তবে, ২০১৯-এর ডিসেম্বর শেষ হলেই মেয়াদ ফুরাচ্ছে এসব নোটের।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) জানিয়েছে, ২০১৯ সালের ডিসেম্বর শেষ হলেই বাতিল হচ্ছে দুই হাজার রুপির নোট। তার বদলে বাজারে আসছে নতুন এক হাজার রুপির নোট। অর্থাৎ, ২০২০ সালের ১ জানুয়ারি থেকে অচল হতে চলেছে দুই হাজার রুপির নোটগুলো। ইতোমধ্যেই নতুন করে দুই হাজার রুপির নোট ছাপানো বন্ধ করে দিয়েছে আরবিআই। 

বেশ কিছু দিন থেকেই দেখা যাচ্ছিল, ভারতের এটিএম বুথগুলোতে দুই হাজার রুপির নোট কম। এবার জানা গেলো, আরবিআই এই নোট ছাপানো বন্ধ করে দেওয়াতেই এটিএম বুথে সেগুলো কম পাওয়া যাচ্ছে। অবশ্য, এর বদলে পাঁচশ’, দুইশ’ ও একশ’ রুপির নোট থাকছে যথেষ্ট পরিমাণে।

জানা যায়, ২০১৭ সালে ৩৫৪২ দশমিক ৯৯১ মিলিয়ন দুই হাজার রুপির নোট ছাপিয়েছিল আরবিআই। ২০১৮ সালে তা কমে দাঁড়ায় ১১১ দশমিক ৫০৭ মিলিয়নে। চলতি বছরের শুরুতে এটি ছাপানো বন্ধ করে দেয় আরবিআই।

কালো টাকা প্রতিরোধের ব্যবস্থা হিসেবে ২০১৬ সালের ৮ নভেম্বর রাতে হঠাৎ করেই পুরনো পাঁচশ’ ও এক হাজার রুপির নোট বাতিল করে দেয় ভারত সরকার। তার বদলে দুই হাজার রুপির নোট বাজারে এনেছিল আরবিআই। 

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৯
ভিএস/একে

ক্লিক করুন, আরো পড়ুন :   কলকাতা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-19 21:29:32