bangla news

কলকাতায় পালিত হচ্ছে আশুরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১০ ২:২৪:১১ পিএম
কলকাতায় পালিত হচ্ছে আশুরা। ছবি: বাংলানিউজ

কলকাতায় পালিত হচ্ছে আশুরা। ছবি: বাংলানিউজ

কলকাতা: ভারতকে যদি উৎসবের দেশ বলে আখ্যা দেওয়া হয়, তাহলে খুব একটা ভুল বলা হয় না। কারণ এই দেশে বাস করে বিভিন্ন ধর্ম, জাতি ও সম্প্রদায়ের মানুষ। যাদের প্রতিটি উৎসবকে ঘিরেই নানা আয়োজন থাকে ভারতে।

তবে সব উৎসবই আনন্দের নয়, কিছু উৎসব হয় শোকের। সেগুলোর মধ্যে অন্যতম হলো আশুরা। ভারতে বসবাসরত ইসলাম সম্প্রদায়ের মানুষেরা এ দিনটি বিশেষ গুরুত্ব ও মর্যাদার সঙ্গে পালন করে থাকেন। যার ধারাবাহিকতায় কলকাতাতেও পালিত হচ্ছে আশুরা। 

এ উপলক্ষে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকাল থেকেই কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন রাস্তায় বেরিয়েছে তাজিয়া মিছিল। মিছিলে অংশগ্রহণকারীদের পরনে কালো পাজামা-পাঞ্জাবি। কারবালার যুদ্ধ স্মরণ করে নিজেদের বুক চাপড়ে তারা কাঁদছেন।

তাজিয়া প্রদর্শনী কলকাতার একটি আকর্ষণীয় বিষয়। সব ধর্মের মানুষ তাজিয়া মিছিল দেখার জন্য ভিড় করে থাকেন। এদিন কলকাতা শহরের বিভিন্ন প্রান্তে তাজিয়া মিছিল বের করেছেন মুসলিম সম্প্রদায়ের মানুষেরা। 

তাজিয়া মিছিলে কারবালা যুদ্ধের স্মরণে বিভিন্ন প্রতীকী মহড়া প্রদর্শন করা হয়েছে। পাশাপাশি রাজাবাজার, গার্ডেনরিচ, খিদিরপুর, কলুটোলা, পার্ক সার্কাস টালিগঞ্জসহ শহরের বিভিন্ন রাস্তার সংযোগস্থলে শরবত-মিষ্টি বিতরণ করা হয়েছে। 

পবিত্র আশুরাকে ঘিরে মঙ্গলবার সকাল থেকেই কলকাতার বিভিন্ন রাস্তায় যানবাহন নিয়ন্ত্রণ ব্যবস্থা জোরদার করা হয়।

ইসলামিক বর্ষপঞ্জির পবিত্র মাসগুলোর মধ্যে অন্যতম হলো মহরম। যেটির অর্থ পবিত্র, সম্মানিত। এবছর ভারতে মহরম আরম্ভ হয়েছে ৩১ আগস্ট থেকে। যা শেষ হবে ২৮ সেপ্টেম্বর। এই দিনেই কারবালার যুদ্ধে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হোসাইনকে হত্যা করা হয়। বিশ্বব্যাপী শিয়া মতাদর্শীরা এ দিনটি পালন করে থাকেন।

অন্যদিকে মহরমের এ দিনটিতে ভারতে রাষ্ট্রীয় ছুটি থাকে। ফলে শোকে, উৎসবে, আনন্দে ছুটির দিন পালন করেন মুসলিমসহ কলকাতার সব ধর্মের মানুষেরা।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, সেপ্টম্বর ১০, ২০১৯
ভিএস/এসএ

ক্লিক করুন, আরো পড়ুন :   কলকাতা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-09-10 14:24:11