ঢাকা, বুধবার, ৫ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯
bangla news

অনুপ্রবেশকারী রুখতে এনআরসি চালু হবে ভারতজুড়ে: অমিত শাহ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৮ ৭:১৭:২৫ এএম
ভারতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

ভারতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

কলকাতা: দ্বিতীয়বারের জন্য ভারতে বিজেপি ক্ষমতায় আসার পর দেশজুড়ে জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) চালু করার কথা বুধবার (১৭ জুলাই) আবারও ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

শাহ বলেন, কেন্দ্রের বিজেপি নেতৃত্বাধীন সরকার দেশজুড়ে এনআরসি চালু করতে প্রতিশ্রুতিবদ্ধ। ভারত থেকে সব অবৈধ অনুপ্রবেশকারী মুক্ত করা হবে। 

এর আগে আসামে এনআরসি করা হয়েছিল। সেই এনআরসিতে ৪০ লাখ বাঙালির নাম বাদ পড়েছিল এনআরসি থেকে। সে সময় তার প্রতিবাদে সরব হয়েছিল বিরোধী প্রায় সমস্ত দলই। বিশেষ করে পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

এদিকে, সপ্তদশ লোকসভা নির্বাচনে বিজেপি তাদের ইশতেহারে দেশজুড়ে এনআরসি চালু করার কথা ঘোষণা করেছিল। এবার সরকারে এসে তা বাস্তবায়িত করার কথা জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। 

প্রসঙ্গত, আসামে এনআরসি থেকে অনেক ভারতীয় নাগরিকের নামও বাদ পড়েছে। প্রকৃত নাগরিকদের তালিকা থেকে বাদ পড়ায় পুরো প্রক্রিয়াটি বিতর্কিত হয়ে ওঠে। 

আসামে এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশের মেয়াদ ৩১ জুলাই পর্যন্ত বর্ধিত করা হয়েছে। তাতেও ২৫ লাখ আবেদন জমা পড়েছে। এরই মধ্যে অমিত শাহ বললেন, শুধু আসামেই নয়, দেশের অন্যান্য রাজ্যেও এনআরসি চালু করা হবে।

বাংলাদেশ সময়: ০৯১৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
ভিএস/এমকেআর/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-18 07:17:25