ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত

কলকাতায় শিশু-কিশোরদের নিয়ে আন্তর্জাতিক চিত্র প্রদর্শনী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৭ ঘণ্টা, জুলাই ৭, ২০১৯
কলকাতায় শিশু-কিশোরদের নিয়ে আন্তর্জাতিক চিত্র প্রদর্শনী চিত্র প্রদর্শনীতে অংশ নিয়েছে ৩৩৬ শিশু-কিশোর। ছবি: বাংলানিউজ

কলকাতা: কলকাতা আইসিসিআরের নন্দলাল বোস গ্যলারিতে শুরু হলো ৬ষ্ঠ আন্তর্জাতিক শিশু-কিশোর চিত্র প্রদর্শনী ও প্রতিযোগিতা। লিভিং আর্ট আয়োজিত বাংলাদেশ, ভারত, রাশিয়া, যুক্তরাষ্ট্র থেকে বাছাই করা ৩৩৬ শিশু-কিশোর শিল্পীর শিল্পকর্ম এ প্রদর্শনীতে স্থান পেয়েছে। 

গত শনিবার (৬ জুলাই) ফিতা কেটে ও প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে প্রদর্শনীর উদ্বোধন করেন বিশিষ্ট লেখক সাহিত্যিক সমরেশ মজুমদার। এসময় উপস্থিত ছিলেন কলকাতা আইসিসিআরের আঞ্চলিক পরিচালক গৌতম দে, কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসের প্রথম সচিব (প্রেস) ড. মোফাকখারুল ইকবাল, কলকাতা রাশিয়ান বিজ্ঞান ও সাংস্কৃতিক বিভাগের প্রোগ্রাম অফিসার গৌতম ঘোষ, বিশিষ্ট চিত্রশিল্পী দেবব্রত চক্রবর্তী, অসীম কাপুর প্রমুখ।

সমরেশ মজুমদার ছোটবেলার স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, একবার অংকের স্যারের ছবি এঁকেছিলাম, যা দেখে স্যার আমাকে শাস্তি দিয়েছিলেন। বলেছিলেন, এত বড় সাহস, আমার ব্যঙ্গচিত্র আঁকিস! ব্যঙ্গচিত্র কী জিনিস, তখন জানতাম না। কারণ, আট বছর বয়সে সঠিক শিক্ষা নিয়ে ছবি আঁকতে শিখিনি। এখন মনে হয়, মানুষের ভেতরে আরেকটা মানুষ আছে। সে মানুষটারও আনন্দ হয়, রাগ হয়, দুঃখ হয়। শিল্পীরা যখন সে ভেতরে মানুষকে কাগজে-কলমে ফুটিয়ে তোলেন, তখন আমরা আরেকটা আবিষ্কার দেখতে পাই।  

এক শিশুর হাতে সনদ তুলে দিচ্ছেন সমরেশ মজুমদার।  ছবি: বাংলানিউজ

বাংলাদেশ উপ-দূতাবাসের প্রথম সচিব ড. মোফাকখারুল ইকবাল বলেন, শিশুদের মানসিক বিকাশে চিত্রাঙ্কন কতটা সহায়ক, তা বলে বোঝানো যাবে না। এতে তাদের মননশীল চেতনারও পরিবর্তন ঘটে। এ ধরনের প্রতিযোগিতা একটা অঞ্চলের জন্য নয়, সারাবিশ্বের জন্য জরুরি। পাশাপাশি, বাংলাদেশের সঙ্গে ভারতের সংস্কৃতির বিকাশে এ ধরনের প্রতিযোগিতা যত বেশি হবে, তত ভালো।

প্রদর্শনীতে অংশ নেওয়া শিশু-কিশোরদের উৎসাহ দেওয়ার জন্য বিখ্যাত চিত্রশিল্পী নন্দলাল ঘোষ, যামিনী রায়, জয়নাল আবেদীন, এসএম সুলতান পুরস্কারে ভূষিত করা হয়।

এ প্রদর্শনী চলবে আগামী ৮ জুন পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে কলকাতা আইসিসিআরের নন্দলাল বোস গ্যালারি।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৯
ভিএস/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ভারত এর সর্বশেষ