ঢাকা, সোমবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯
bangla news

কলকাতায় গরমের পারদ ঊর্ধ্বমুখী, তাপপ্রবাহের সতর্কতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-০৯ ১:২৬:০১ এএম
গরমে অস্বস্তিতে কলকাতাবাসী

গরমে অস্বস্তিতে কলকাতাবাসী

কলকাতা: তীব্র গরমে নাজেহাল পশ্চিমবঙ্গ। পূর্বাভাস বলছে, আগামী রোববার (১২ মে) পর্যন্ত কলকাতাবাসীকে চলমান তাপপ্রবাহের মধ্য দিয়ে যেতে হবে। আর পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলাগুলোতে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি ছুঁতে পারে। 

বুধবার (০৮ মে) কলকাতায় তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন গরমের সঙ্গে ছিলো তীব্র আর্দ্রতা। যার ফলে রাজ্যজুড়ে জনজীবনে ছিলো ব্যাপক অস্বস্তি।

এর আগে কলকাতায় গত সোমবার (০৬ মে) ছিলো মৌসুমের সবচেয়ে উষ্ণতম দিন। এরপরই কলকাতায় গরমের পারদ ঊর্ধ্বমুখী। আপাতত বৃষ্টি কিংবা কালবৈশাখীর কোনো সম্ভাবনা নেই। ফলে অস্বস্তিকর গরম আরো ক’দিন বহাল থাকবে। 

এরইমধ্যে রাজ্যের সাত জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। জেলাগুলো হলো- বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম এবং দুই বর্ধমান। পাশাপাশি কলকাতার তাপমাত্রাও বাড়বে।

এছাড়া পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ৩ থেকে ৪ দিন তাপমাত্রা আরও ২ থেকে ৩ ডিগ্রি বাড়বে। তবে হিমালয় সংলগ্ন জেলাগুলোতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিন দার্জিলিংয়ে তাপমাত্রা ছিলো ২২, কালিম্পংয়ে ২৫, কোচবিহারে ৩৪ দশমিক ১, জলপাইগুড়িতে ৩৫, শিলিগুড়িতে ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলাগুলোর মধ্যে পুরুলিয়ায় ৩৮ দশমিক ৩, বাঁকুড়ায় ৩৮ দশমিক ৯, শ্রীনিকেতন ৩৮ দশমিক ৬, বর্ধমানে ৩৭ এবং কলকাতায় ৩৮ ডিগ্রি সেলসিয়াস। আগামী তিন থেকে চার দিন আবহাওয়া মোটামুটি শুষ্ক থাকবে। 

এরইমধ্যে কলকাতায় তাপপ্রবাহ নিয়ে সতর্কতা জারি না করলেও সরকারি স্কুলগুলো দু’মাসের ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। 

বাংলাদেশ সময়: ০১২৪ ঘণ্টা, মে ০৯, ২০১৯
ভিএস/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-09 01:26:01