ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪২৬, ১৭ জুন ২০১৯
bangla news

ভারতীয় সেনার পূর্বাঞ্চলীয় জিওসি ইন-চিফের বাংলাদেশ সফর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২৩ ৭:৫১:৪৯ পিএম
শহীদদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল এমএম নরাভানে

শহীদদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল এমএম নরাভানে

কলকাতা: বাংলাদেশ ও ভারতের মধ্যে সামরিক সহযোগিতা বৃদ্ধি ও সামরিক সম্পর্ক আরও বাড়ানোর লক্ষ্যে ঢাকা সফর করেছেন ভারতের সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ লেফটেন্যান্ট জেনারেল এমএম নরাভানে। গত ১৮ মার্চ থেকে ২২ মার্চ এ সফর করেন তিনি। 

সফরের প্রথমদিন ১৯ মার্চ ঢাকায় মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান নরাভানে। এছাড়াও মুক্তিযুদ্ধ জাদুঘর এবং বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরে দেখার পাশাপাশি শ্রদ্ধা নিবেদন করেন তিনি। শনিবার (২৩ মার্চ) কলকাতার ফোর্ট উইলিয়ামে অবস্থিত পূর্বাঞ্চলীয় সেনাদফতর থেকে দেওয়া এক বিবৃতিতে এসব তথ্য দেওয়া হয়। 

বাংলাদেশ সফরকালে গত ১৯ মার্চ ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশের সঙ্গেও সাক্ষাৎ করেন পূর্বাঞ্চলীয় জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ। মুক্তিযোদ্ধা স্কলারশিপ প্রদান অনুষ্ঠানেও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরাভানে। সেখানে মুক্তিযোদ্ধার পরিবারের সন্তানদের হাতে বৃত্তি তুলে দেন তিনি। 

সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে সাক্ষাৎ

এই সফরকালে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী, বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মসিহুজ্জামান সেরনিয়াবাত ছাড়াও শীর্ষ সেনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন নরাভানে। বৈঠকে দুই দেশের যৌথ মহড়া, অভিযান, অনুষ্ঠানসহ প্রতিরক্ষা সম্পর্কিত যাবতীয় সহায়তা বৃদ্ধি নিয়ে আলোচনা হয়। 

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশের সঙ্গে সাক্ষাৎলে. জেনারেল নরাভানে বাংলাদেশের ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল শেখ মামুন খালেদ এবং বাংলাদেশ মিলিটারি একাডেমির কমান্ড্যান্ট মেজর জেনারেল আনোয়ারুল মোমেনের সঙ্গে বৈঠক করার পাশাপাশি বাংলাদেশ মিলিটারি একাডেমির একাধিক জায়গা ঘুরে দেখেন। 

এই সফর উভয় দেশের দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে ইতিবাচক পদক্ষেপ বলেও বিবৃতিতে জানানো হয়। 

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, ২৩ মার্চ, ২০১৯
ভিএস/আরআর

ক্লিক করুন, আরো পড়ুন :   কলকাতা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-03-23 19:51:49