ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪২৬, ২২ এপ্রিল ২০১৯
bangla news

৩৫ ডিগ্রিতে কলকাতায় উষ্ণতা, স্বস্তি দেবে ঝড়-বৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-১৩ ৮:০৭:১৬ পিএম
ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

কলকাতা: মার্চ এগোনোর সঙ্গে তাল মিলিয়ে কলকাতায় বাড়ছে তাপমাত্রা। ইতোমধ্যেই স্বাভাবিক ছাড়িয়ে ৩৫ ডিগ্রিতে দাঁড়িয়েছে। আগামীতে আরও গরমের উষ্ণতা বাড়বে বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের আবহাওয়াবিদরা। তবে পূর্বাভাস বলছে, কালবৈশাখীর ঝড়-বৃষ্টি মাঝে মাঝে রাজ্যটিতে স্বস্তিও নামাবে।

ফেব্রুয়ারির শেষ দিকে এক দফা ঝড়-বৃষ্টি হয়েছে। তারপর আরও এক দফা হাল্কা বৃষ্টি হয় পশ্চিমবঙ্গে। আগামী বৃহস্পতি ও শুক্রবার (১৪ ও ১৫ মার্চ) নাগাদ ফের রাজ্যটিতে ঝড়-বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। পাশাপাশি এই দু’দিন উত্তর ভারতের রাজ্যগুলোতেও বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিহার ও উড়িষ্যায় এর প্রভাব পড়তে পারে।

বঙ্গোপসাগর থেকে ঢোকা উষ্ণ জলীয়বাষ্প ও ভারতের উত্তর দিক থেকে আসা শুষ্ক এবং তুলনামূলক শীতল বাতাসের মিলনে বজ্রমেঘ সৃষ্টি হয়ে ঝড়বৃষ্টি হবে।

কলকাতা আবহাওয়াবিদরা বলেছেন, কালবৈশাখীর পরিস্থিতিও তৈরি হতে পারে। কিন্তু বজ্রমেঘ সৃষ্টি হয়ে ঝড়-বৃষ্টি কখন এবং কোন এলাকায় ধেয়ে আসছে, সেটা বেশি আগে বলা সম্ভব নয়। কারণ কালবৈশাখীর বজ্রমেঘ খুব দ্রুত সৃষ্টি হয়।

বুধবার (১৩ মার্চ) মেঘাচ্ছন্ন কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। যা স্বাভাবিক থেকে দুই ডিগ্রি বেশি। এ নিয়ে আবহাওয়াবিদরা বলছেন, উত্তর ভারতে শীতের ছোঁয়া কিছুটা বেশিদিন স্থায়ী হওয়ায় মার্চে সেখানে হাল্কা ঠাণ্ডা রয়েছে। কিন্তু দক্ষিণ ভারতে তাপমাত্রা এখনই চড়তে শুরু করেছে। দক্ষিণ ভারতের অনেক জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছাকাছি চলে যাচ্ছে।

তবে দক্ষিণ ভারতের মতো এতোটা না হলেও পশ্চিমবঙ্গে মার্চে তাপমাত্রা অনেকটা বাড়বে। তবে এ মাসে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির আশপাশে চলে আসার নজিরও কলকাতাতে আছে।

কিন্তু আবহাওয়াবিদরা এও জানিয়েছেন, আপাতত পশ্চিমবঙ্গে তাপমাত্রা এতোটা বাড়বে না কালবৈশাখীর প্রভাবে। কলকাতায় সর্ব্বোচ্চ তাপমাত্রা আপাতত ৩৪ থেকে ৩৫ ডিগ্রির আশপাশেই থাকবে।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৯
ভিএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   কলকাতা জলবায়ু
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14