ঢাকা, শুক্রবার, ৮ চৈত্র ১৪২৫, ২২ মার্চ ২০১৯
bangla news

কলকাতা বইমেলায় সেরা বাংলাদেশ প্যাভিলিয়ন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১১ ১০:১৩:১০ পিএম
কলকাতা বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন, ছবি: বাংলানিউজ

কলকাতা বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন, ছবি: বাংলানিউজ

কলকাতায়: কলকাতা আন্তর্জাতিক বইমেলায় সেরা শিরোপা জিতেছে বাংলাদেশ প্যাভিলিয়ন। অত্যাধুনিক মডেলের সাজ এবং পাঠক-দর্শনার্থীদের চোখে জনপ্রিয়তার বিচারে সব প্যাভিলিয়নের মধ্যে বাংলাদেশেরটি প্রথম স্থান দখল করেছে।

সোমবার (১১ ফেব্রুয়ারি) শেষ হয় কলকাতার ৪৩তম বইমেলা। পশ্চিমবঙ্গের সবচেয়ে বড় এই মেলায় কলকাতাবাসীর সবচেয়ে বড় প্রতিপাদ্য হলো- ‘একই ভাষায়, বিদেশি বইয়ের স্বাদ।

বাংলাদেশ প্যাভিলিয়নে বইয়ের জনপ্রিয়তা প্রতিবারই তুঙ্গে থাকে। সারাবছর রাজ্য অপেক্ষা করে থাকে এই সময়টার জন্য। এক বাংলার বই আরেক বাংলার বাঙালিরা পড়েন বিশেষ আগ্রহ নিয়ে।

বাংলাদেশি বইয়ের জনপ্রিয়তার জন্য কয়েক বছর ধরে শুধুমাত্র বাংলাদেশের বইয়ের পসরা নিয়ে ‘বাংলাদেশ বইমেলা’ হয় কলকাতার রবীন্দ্রসদনের প্বার্শবর্তী প্রাঙ্গণে। তবুও কলকাতা বইমেলায় বাংলাদেশি বইয়ের জনপ্রিয়তা তুঙ্গে। আর সেই জনপ্রিয়তা এবং সেরা প্যাভিলিয়ন সজ্জার জন্যই আয়োজক কমিটি পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের পক্ষ থেকে সেরা শিরোপা জিতেছে বাংলাদেশ।সেরা পুরস্কার নিচ্ছে বাংলাদেশ প্যাভিলিয়ন কর্তৃপক্ষ, ছবি: বাংলানিউজএবারের কলকাতা বইমেলায় থিমকান্ট্রি ছিল দক্ষিণ আমেরিকান দেশ গুয়াতেমালা। বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ভিয়েতনাম, জাপান, চীন, স্পেন, কোস্টারিকা, আর্জেন্টিনাসহ ২৬টি দেশ মেলাটিতে প্যাভিলিয়ন অংশ নেয়। আর এসবের মধ্যে সেরা হয়েছে বাংলাদেশ প্যাভিলিয়ন।

এবারের কলকাতা বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়নের থিম ছিল পুরান ঢাকার বিখ্যাত রোজ গার্ডেন।

৩১ জানুয়ারি শুরু হয়েছিল মেলাটি। এ মেলায় ৩৬০০ বর্গফুট জায়গাজুড়ে ছিল বাংলাদেশ প্যাভিলিয়ন। এর ভেতরে ছিল ৪২টি স্টলের মধ্যে আটটি সরকারি ও ৩৮টি বেসরকারি প্রতিষ্ঠান মিলে ৪৬টি প্রকশনা প্রতিষ্ঠান। এ প্যাভিলিয়নে বই সংখ্যা ছিল দুই লাখেরও বেশি।

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি১১, ২০১৯
ভিএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   কলকাতা বইমেলা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14