ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ভারত

সক্রিয় উত্তুরে হাওয়া, ডিসেম্বরের মাঝে জেঁকে বসবে শীত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৮
সক্রিয় উত্তুরে হাওয়া, ডিসেম্বরের মাঝে জেঁকে বসবে শীত কলকাতায় পড়তে শুরু করেছে শীত। ফাইল ফটো

কলকাতা: উত্তুরে হাওয়া একটু সক্রিয় হতেই তাপমাত্রার পারদ জমতে শুরু করেছে পশ্চিমবঙ্গে। তবে এখনও শীতঋতু আসেনি। তবুও নরম শীতের ‘আনন্দ’ আপাতত পাওয়া যাবে কয়েকদিন। 

আবহাওয়াবিদরা বলছেন, কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ক’দিন ১৭ ডিগ্রি বা তার নিচের দিকে থাকবে। তবে পশ্চিমবঙ্গের অন্যান্য জেলাগুলোতে তাপমাত্রা আরও ২ থেকে ৩ ডিগ্রি কম থাকবে।

 

আবহাওয়া দফতর বলছে, রোববার (০২ ডিসেম্বর) কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৬ ডিগ্রি । উত্তুরে হাওয়ার দাপট বাড়তেই সোমবার ভোররাতে (৩ ডিসেম্বর) এক ধাক্কায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৫ ডিগ্রিতে নেমে আসবে।  

তবে এদিনই পশ্চিমবঙ্গের জেলাগুলোর কোথাও কোথাও সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করবে।  

কিছুদিন ধরে বঙ্গোপসাগর থেকে বায়ুমণ্ডলে জলীয়বাষ্পের পরিমাণ খুব বেশি। এর জেরে খুব ভোরের দিকে যে সর্বনিম্ন তাপমাত্রা পরিমাপ করা হয়, সেটা নামছিল না।  

বাতাসে জলীয় বাষ্প বেশি থাকলে রাতে ভূ-পৃষ্ঠ থেকে তাপের বিকিরণে বাধা পায়। তাতে সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে যায়। এই পূবালী বাতাস ঢোকা বন্ধ হতেই সর্বনিম্ন তাপমাত্রার ওপর প্রভাব ফেলেছে।  

তবে আবহাওয়াবিদরা বলছেন, উত্তুরে হাওয়া এলেও এখনই তা খুব একটা জোরালো হবে না। তাই সর্বোচ্চ তাপমাত্রা খুব  কমার সম্ভাবনা নেই। জোরালো উত্তুরে হাওয়ার জন্য, প্রথমেই প্রয়োজন শক্তিশালী পশ্চিমীঝঞ্ঝা। যে ঝঞ্ঝার প্রভাবে প্রবল তুষারপাত হবে কাশ্মীরসহ হিমাচল প্রদেশে। তারপর সেখানে উচ্চচাপ বলয় তৈরি হয়ে কনকনে ঠাণ্ডা উত্তুরে হাওয়া, উত্তর ভারত হয়ে পশ্চিমবঙ্গের দিকে ঠেলে দেবে।  

এর জেরে কলকাতায় পড়বে জাঁকিয়ে ঠাণ্ডা। আবহাওয়াবিদের মতে, আর কদিনের মধ্যে কাশ্মীরের উপর একটি ঝঞ্ঝা আসছে। এরই জেরে চলতি মাসের মাঝামাঝি থেকে পশ্চিমবঙ্গে জাঁকিয়ে পড়বে শীত।
 
বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৮
ভিএস/এমএ  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ভারত এর সর্বশেষ