ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ভারত

কলকাতার নতুন মেয়র হচ্ছেন ফিরহাদ হাকিম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৯ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৮
কলকাতার নতুন মেয়র হচ্ছেন ফিরহাদ হাকিম ফিরহাদ হাকিম

কলকাতা: ‘মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে ২০১১ সালে মুখ্যমন্ত্রীর আসনে বসার পর উন্নয়নে যে জনজোয়ার এসেছে, তাকে বয়ে নিয়ে যাওয়াই আমার অন্যতম লক্ষ্য’। তৃণমূল সুপ্রিমো কলকাতার মেয়র পদে ফিরহাদ হাকিমকে মনোনীত করার পর শুক্রবার (২৩ নভেম্বর) প্রতিক্রিয়া জানাতে গিয়ে এমনটাই বললেন কলকাতার ভাবী মেয়র।

ফিরহাদ বলেন, যে আস্থা আমার উপরে দিদি (মমতা) রাখলেন, তার জন্য আমি কৃতজ্ঞ। আমি দিদির আস্থার মর্যাদা রাখব।

কৃতজ্ঞ আমি দলের কাছেও।

ফিরহাদ হাকিম ২০০০ সাল থেকে টানা তিনবার কাউন্সিলর ও ২০১০ সালে তৃণমূল কলকাতা করপোরেশন জয় লাভ করলে সড়ক বিভাগের মেয়র পরিষদ সদস্য হন ফিরহাদ। পরে রাজ্যেও তৃণমূল ক্ষমতায় এলে তিনি ওই পদ থেকে ইস্তফা দিয়ে মন্ত্রিসভায় যোগ দেন।

সিটির অনেক সমস্যার সমাধান হয়েছে জানিয়ে ফিদার বলেন, কিন্তু এখনও কিছু সমস্যা রয়ে গেছে। সেগুলি একে একে মেটাতে হবে। তবে আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ পানির সমস্যা সমাধান করা। সেটাকেই আমি আগে দেখব।  

‘শোভন চট্টোপাধ্যায় (সদ্য প্রাক্তন মেয়র) অনেক কাজ করেছে। ও আমার খুব ভালো বন্ধু। আমরা কাউন্সিলর হিসেবে একসময় একসঙ্গে কাজ করেছি। আমি আশা করব ও সমস্যা থেকে বেরিয়ে আসবে এবং আমরা আবার খুব শিগগিরই একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে চলব।  

‘কলকাতা করপোরেশন তৃণমূলের ক্ষমতা নেওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায় স্থির করেছিলেন, শহরকে সুন্দরভাবে সাজিয়ে তুলবেন। সেই প্রসঙ্গ টেনে ফিরহাদ হাকিম বলেন, আমরা সবাই চাই, কলকাতা সুন্দরভাবে চলুক। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সবসময় মানুষের কথা ভাবেন। তাদের সুখ সুবিধার কথা ভাবেন। দিদি যা দায়িত্ব আমাকে দিয়েছেন, তা সম্পূর্ণভাবে পালন করার চেষ্টা করব’।  

এর আগে কলকাতার মেয়র পদে ছিলেন শোভন চট্টোপাধ্যায়, সঙ্গে তিনি ছিলেন রাজ্যের দমকলমন্ত্রী। তার কাজে কয়েকমাস ধরেই খুশি ছিলেন না মুখ্যমন্ত্রী। শোভন চট্টোপাধ্যায় ব্যক্তিগত কারণ দেখিয়ে ২০ নভেম্বর মন্ত্রিত থেকে ইস্তফা দেন এবং ২২ নভেম্বর মেয়র পদ থেকেও পদত্যাগ করেন। মুখ্যমন্ত্রী এ বিষয়ে এতটাই ক্ষুদ্ধ হন যে, দ্বিতীয়বার না ভেবে দু’টি ইস্তফাই গ্রহণ করেন। এরপরই রাজ্য রাজনীতিতেই জোর জল্পনা শুরু হয়। কে সামলাবেন এই দু’টি দায়িত্ব?

অবশেষে মেয়র পারিষদ ও মন্ত্রীদের সঙ্গে দফায় দফায় মুখ্যমন্ত্রী বৈঠকের পর মহানাগরিকের দায়িত্ব তুলে দেন ফিরহাদ হাকিমের হাতে। ৩ ডিসেম্বর পুরোপুরি মেয়রের চেয়ারে সামলাবেন ফিরহাদ হাকিম। সঙ্গে দমকল মন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন তিনি। এছাড়া আগের মতই পুরো ও নগরন্নোয় মন্ত্রী দায়িত্ব সামলাবেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৮
ভিএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ভারত এর সর্বশেষ