ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ভারত

কলকাতায় বাংলাদেশের ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৮
কলকাতায় বাংলাদেশের ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা বাংলাদেশ ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা

কলকাতা: অর্থনীতিতে বাংলাদেশ যে অপ্রতিরোধ্য গতিতে বিশ্বের মধ্যে স্থান করে নিয়েছে তা উঠে এলো কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনের চত্বরে অনুষ্ঠিত ‘বাংলাদেশ ৪র্থ জাতীয় উন্নয়ন মেলায়’।  

উপ-হাইকমিশনের উদ্যোগে শনিবার (২৭ অক্টোবর) এ মেলায় এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন উপ-হাইকমিশনার তৌফিক হাসান।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যয়। এছাড়া উপস্থিত ছিলেন কলকাতার প্রখ্যাত অর্থনীতিবিদ অধ্যাপক সুগত মারজিত, ভারত চেম্বার অব কর্মাসের সভাপতি সীতারাম শর্মা এবং রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায়।  

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী শোভনদেব চট্টপাধ্যায় বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে এখন তারই কন্যা শেখ হাসিনা বাংলাদেশকে সব বাধা ডিঙ্গিয়ে উন্নয়নশীল দেশে পরিণত করেছেন।  

তিনি আরও বলেন, প্রত্যাশা করছি শেখ হাসিনার নেতৃত্বেই বাংলাদেশ উন্নত দেশে অচিরেই উন্নীত হবে।
অর্থনীতিবিদ অধ্যাপক সুগত মারজিত বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর সময়োপযোগী সিদ্ধান্তের কারণে শিল্প ও শিক্ষাক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন করেছে এবং যোগাযোগের ক্ষেত্রে উন্নতি সাধনের মাধ্যমে আরও উন্নতি করার যথেষ্ঠ সুযোগ রয়েছে।  

রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায় বলেন, বিশ্ব-অর্থনীতির পুনরুদ্ধারে চলমান সংকট এবং অভ্যন্তরীণ ক্ষেত্রে উদ্ভূত নানা প্রতিকূল পরিস্থিতি স্বত্ত্বেও যথোপযুক্ত রাজস্বনীতি ও সহায়ক মুদ্রানীতির প্রভাবে দেশে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা ও ভারসাম্য বজায় রয়েছে। এছাড়া, মাথাপিছু আয় বেড়ে ১৭৫২ মার্কিন ডলারে, রিজার্ভ প্রায় ৩৪ বিলিয়ন মার্কিন ডলার, রেমিট্যান্স প্রায় ১৫ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। দারিদ্রের হার ২৪ দশমিক ৩ শতাংশে নেমে এসেছে। শেখ হাসিনার নেতৃত্বেই এ অর্থনৈতিক অগ্রগতি হয়েছে।

আলোচনা সভা শেষে এক মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের বিশিষ্ট সঙ্গীতশিল্পী সবুজ, নূরজাহান আলীম ও কলকাতার সৈকত মিত্র।

বাংলাদেশ সময়: ১০৫২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৮
ভিএস/এএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ভারত এর সর্বশেষ