[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪২৫, ১৬ অক্টোবর ২০১৮
bangla news

কলকাতার সেরা পূজামণ্ডপ 'নাকতলা উদয়ন'

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-১১ ৬:০১:২৫ পিএম
দক্ষিণ কলকাতার অন্যতম সেরা পূজামণ্ডপ নাকতলা উদয়ন সংঘ

দক্ষিণ কলকাতার অন্যতম সেরা পূজামণ্ডপ নাকতলা উদয়ন সংঘ

কলকাতা: পশ্চিমবঙ্গের অন্যতম শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা। এবার গোটা রাজ্যে ২৮ হাজার আর শুধু কলকাতায় ১২শ’ মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে। এছাড়া বাড়িতে প্রতিমা এনে পূজার সংখ্যা তিন হাজার। সরকারি হিসাব বাদেও এবার আরও দু’শ বেশি পূজা হচ্ছে রাজ্যে।

কলকাতার মণ্ডপ ও প্রতিমাগুলোতে থাকে শিল্পীর স্বাধীন ভাবনা। আর এই শিল্পরস পান করতে দেশি-বিদেশি মানুষ ছুটে বেড়ান এক মণ্ডপ থেকে অন্য মণ্ডপে। ভক্তি ও ভাবনা মিলেমিশে এক হয়ে যায় পূজার দিনগুলোয়। 

দক্ষিণ কলকাতার অন্যতম সেরা পূজামণ্ডপ নাকতলা উদয়ন সংঘ। প্রতিবারের মতো এবারও মণ্ডপ সজ্জায় থাকছে চমক। সংঘটির এবারের পূজার থিম ‘সময়কে ধরে রাখা’র পরিকল্পনা। প্রতিনিয়ত বদলানো সময়কে মণ্ডপ সজ্জায় তুলে ধরার কাজটা নিঃসন্দেহে কঠিন। তবে সেটাকেই চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন আয়োজকরা। শুধু সময় নয়, সময়ের সঙ্গে সংযোজন করা হয়েছে প্রকৃতিতে অনবরত নতুন নতুন রূপের মুহূর্তকে।

মণ্ডপের ভেতরে কাঠের পাটাতন দিয়ে তৈরি করা হয়েছে দ্বিতল ভবন। এতে ব্যবহার করা হয়েছে স্বচ্ছ পলিথিন শিট, পাট, ঝিনুকসহ বিভিন্ন ধরনের রং। আর সবার মাঝখানে প্রতিমার মঞ্চ। প্রতিমা বসে আছে মানুষের কোলে। মানুষের মুখে মুখোশ। সেই মঞ্চ ঘঁড়ির কাঁটার মতো ঘণ্টায় ঘণ্টায় বদলে যাচ্ছে। এক ঘণ্টা আগে দর্শনার্থীরা যে স্থানে প্রতিমা দেখবে পরবর্তিতে ওই স্থানের পরিবর্তে প্রতিমার দেখা মিলবে অন্য স্থানে।

এ নিয়ে বাংলানিউজকে মণ্ডপ সজ্জায় নিয়োজিত একজন বলেন, সময় কখনও এক জায়গায় থেমে থাকে না। পৃথিবী সৃষ্টির পরই মানুষ ছিল না। নানা বিবর্তনের পরিণতিতে মানুষের সৃষ্টি। সেই মানুষ এক সময় প্রকৃতিকে সর্বশক্তিমান ভাবত এবং তারই পূজা করতো। এরপর মানুষ ভাবতে শেখে এই সৃষ্টির নেপথ্যে সর্বশক্তিমান কেউ আছেন। ধীরে ধীরে সেই সর্বশক্তিমানকে পূজা করে মানুষ। সৃষ্টির লগ্ন থেকে বদলাতে শুরু করেছে মানুষ এবং প্রতিমার রূপ।

চমক আছে এবারে পূজার গানেও। ‘থিম-সং’র ভাবনাকেও এবার ভেঙে দিয়েছে নাকতলা উদয়ন। তার বদলে হারিয়ে যাওয়া পূজার গানকে এবার তুলে ধরার প্রয়াস নিয়েছে তারা। এছাড়া উদয়ন পূজা মণ্ডপের এবারের ব্র্যান্ড অ্যাম্বাসেডর অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। এ পূজা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চ্যটার্জির পাড়ার পূজা। তাই স্বশরীরে পূজামণ্ডপে থাকবেন তিনি। 
 
বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৮
ভিএস/এপি/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa