[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ১ কার্তিক ১৪২৫, ১৬ অক্টোবর ২০১৮
bangla news

কলকাতায় শুরু হলো বিএফ-১৫৫তম চিত্র প্রদর্শনী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-০৪ ৮:১৮:৫০ এএম
প্রদর্শনীতে অংশ নেওয়া শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ

প্রদর্শনীতে অংশ নেওয়া শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ

কলকাতা: বেঙ্গল আর্ট ফ্যাক্টরির (বিএফ) উদ্যোগে দুই বাংলার শিল্পীদের নিয়ে শুরু হলো বিএফ- এর ১৫৫তম চিত্র প্রদর্শনী।

বুধবার (৩ অক্টোবর) কলকাতার বিড়লা একাডেমির আর্ট কালচার প্রদর্শনী রুমে এ প্রদর্শনীর আয়োজন করা হয়। এতে ১৫০টি পেইন্টিং, ফটোগ্রাফি ও স্কাল্পচার প্রদর্শন করা হবে।

বিএফ-এর আহ্বায়ক কিংকর ব্যানার্জী বাংলানিউজকে বলেন, দুর্গা পূজার আগেই বিএফ এর ১৫৫তম চিত্র প্রদর্শনী শুরু হলো। এতে কলকাতাসহ ভারতের বিভিন্ন রাজ্য এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার প্রত্যন্ত গ্রামের মেধাবী পেন্টার, ফটোগ্রাফার ও স্কাল্পচারদের নিয়ে এবারের মতো শুরু করা হলো। এছাড়া সঙ্গে আছে বাংলাদেশ। মূলত বাংলাদেশের যেসব শিল্পীরা এতে অংশগ্রহণ করছে তারা ভারতে অধ্যয়নরত সিনিয়র শিক্ষার্থী।
 
প্রদর্শনীর মূখ্য উদ্দেশ্য হলো দুই দেশের এবং রাজ্যের উদীয়মান শিল্পী এবং পেশাগত শিল্পীদের মধ্যে একটা সমন্বয় তৈরি করা। যাতে পরষ্পরের মধ্যে একটা সৌহার্দ বিনিময় হয়। এছাড়া প্রতিবারের মতো এবারও প্রয়াস অনামী কিন্তু কাজে প্রতিভাবান তাদের জনসমক্ষে তুলে ধরা। এবারে দশজন বাংলাদেশি শিল্পী এতে অংশগ্রহণ করেছে।
 
বাংলাদেশি শিল্পীদের মধ্যে বিশ্বভারতীতে অধ্যয়নরত মিশকাতুল আমির, রফিকুল ইসলাম, চয়ন বিশ্বাস ও রবীন্দ্রভারতীর রনৌক হোসেন তাদের শিল্প সৃষ্টি দিয়ে আগত দর্শনার্থীদের মন কেড়েছে। এছাড়া ভারতের অন্যান্য রাজ্যে অধ্যয়নরত ছয়জন বাংলাদেশি শিল্পী এ প্রদর্শনীতে অংশগ্রহণ করেছে। প্রদীপ প্রজ্জ্বলন করে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন ইন্ডিয়ান মিউজিয়ামের ফরমার পরিচালক অনুপ মতিলাল, ফিল্ম পরিচালক মুজিবর রহমান, উপ-দূতাবাসের প্রথম সচিব মোফাকখারুল ইকবাল প্রমুখ।
 
বুধবার (৩ অক্টোবর) থেকে শুরু হওয়া এ প্রদর্শনী চলবে রোববার (৭ অক্টোবর) পর্যন্ত। প্রতিদিন বিকেল ৩টা থেকে সবার জন্য এ প্রদর্শনী উন্মুক্ত থাকবে রাত ৮টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ০৮১৫ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৮
ভিএস/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa