ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত

বিশ্বে নারীদের জন্য সবচেয়ে অনিরাপদ নয়াদিল্লি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৫ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৮
বিশ্বে নারীদের জন্য সবচেয়ে অনিরাপদ নয়াদিল্লি বিশ্বে নারীদের জন্য সবচেয়ে অনিরাপদ নয়াদিল্লি (প্রতীকী ছবি)

কলকাতা: কালের বিবর্তনে মানুষ নিজেকে সভ্য বলে দাবি করলেও বেড়েছে নারী নির্যাতনের মতো ঘটনা। সভ্য এ পৃথিবীর অসভ্য দংশনের মাত্রা এতোটাই প্রকট যে বিশ্বের কোনো প্রান্তেই নারীরা সুরক্ষিত নন।

সম্প্রতি রয়টার্স ফাউন্ডেশন বিশ্বের প্রায় ছয় হাজার ৫৫০ জন নারীর ওপর একটি সমীক্ষা চালিয়েছে।

সেই সমীক্ষায় দেখা গেছে, বিশ্বে এমন সাতটি শহর রয়েছে যেখানে নারীরা সুরক্ষিত নন।

এই অসুরক্ষিত শহরের তালিকায় সবার প্রথমেই রয়েছে ভারতের নয়াদিল্লি।

সমীক্ষা বলছে, শহরটিতে সন্ধ্যার পর নারীর পক্ষে একা হাঁটা না-কি একেবারেই অসম্ভব! বিশেষ করে রাতে এ শহরে নারীরা সম্পূর্ণ অসুরক্ষিত।

এছাড়া নারীদের জন্য সবচেয়ে বিপজ্জনক গণপরিবহন ব্যবস্থার তালিকায় প্রথম স্থানে রয়েছে দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার রাজধানী বোগোটা। সমীক্ষা বলছে, এই শহরে প্রায় ৯৬ লাখ মানুষের বাস। তা সত্ত্বেও এখানকার বাস বা ট্রেন পরিষেবা অতি নিম্নমানের এবং নারীদের জন্য সুরক্ষিত নয়।

মেক্সিকোর রাজধানী ‘মেক্সিকো সিটি’তে প্রায় দুই কোটি ১০ লাখ মানুষ বসবাস করেন। সভ্য শহর হয়েও এখানকার নারীরা অসুরক্ষিত। এই শহরে নারীরা যখন গণপরিহনের মাধ্যমে যাতায়াত করেন তখন প্রতিনিয়তই তারা শ্লীলতাহানি ও শারীরিক হেনস্তার শিকার হন।

পেরুর রাজধানী লিমা শহরে প্রায় ৬২ লাখ মানুষের বাস। এই শহরের এক তৃতীয়াংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করেন। লিমা শহর হিসেবে খুব একটা উন্নত নয়। এখানকার পরিবহন ব্যবস্থাও নারীদের পক্ষে অত্যন্ত বিপজ্জনক।

ইন্দোনেশিয়ার জাকার্তা শহরের যোগাযোগ ব্যবস্থা একেবারেই বেহাল। এখানে সাধারণ পরিবহনে নারীদের নানা হয়রানির ঘটনার খবর আসে। এর ফলে ব্যাপক সমালোচনার মুখেও পড়তে হয়েছে সে দেশের সরকারকে। এ কারণেই ট্রেনে ও বাসে নারীদের বসার আলাদা ব্যবস্থা করা হয়েছে এখানে। দেশটির বাসে বিশেষ করে নারীদের ব্যাগ ছিনতাইয়ের ঘটনা খুবই সাধারণ।

মালয়েশিয়ার কুয়ালালামপুর শহর। পর্যটনের জন্য অত্যন্ত জনপ্রিয়। কিন্তু গবেষণা বলছে, রাতে এ শহর নারীদের জন্য একেবারেই নিরাপদ নয়।

সাধারণ পর্যটকদের কাছে আকর্ষণীয় বিদেশ যাত্রা বলতেই প্রথমে নাম আসে ব্যাংকক -পাতায়ার নাম। এইসব এলাকায় বাস বা ট্রেনে নারীদের প্রায়ই হেনস্তার শিকার হতে হয়।

বাংলাদেশ সময়: ০৯২৪ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৮
ভিএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ভারত এর সর্বশেষ

welcome-ad