ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

দার্জিলিংয়ে রবীন্দ্র স্মৃতিবিজড়িত দুটি ভবন ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১১

কলকাতা: আটাত্তরতম জন্মদিনে ২১শে সেপ্টেম্বর, এখানে বসেই তিনি পাঠ করেছিলেন তার কবিতা ‘জন্মদিন’। অল ইন্ডিয়া রেডিও তার সেই কবিতা পাঠ সরাসরি সম্প্রচার করেছিল এখান থেকেই।

কবিগুরু স্মৃতিবিজড়িত দার্জিলিংয়ের শৈল শহর কালিম্পঙের সেই ভবনটিও ক্ষতিগ্রস্ত হয়েছে রোববারের ভূমিকম্পে।

কালিম্পঙ শহর থেকে কিলোমিটার খানিক দূরত্বে এই ‘গৌরীপুর নিবাসে’ই ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর ১৯৩৮-এ। পঁচিশে বৈশাখে তার জন্মদিনের অনুষ্ঠান হয়েছিল এখানেই। সেইসব দিনের গরিমায় বহুকাল আগেই সময়ের ছাপ-ধুলো জমেছে। অযত্নে, অবহেলায় জরাজীর্ণ হানাবাড়িতে পরিণত হয়েছে শৈলশহরে কবিগুরুর প্রিয় ‘গৌরীপুর নিবাস’। ভূমিকম্পে সেই বাড়ির একতলার পিছনের দিকে ধরেছে বড়সড় ফাটল।

একইসঙ্গে ক্ষতিগ্রস্থ হয়েছে এই জেলার আরও একটি শৈল শহর মংপুর ‘রবীন্দ্র ভবন’ও। এখন যা সংগ্রহশালা। কবিগুরু অনেকবারই এই ভবনটিতে এসে থেকেছেন। বিছানা, পোশাক, কলমসহ তার ব্যবহৃত বহু জিনিস এখানে রয়েছে।

গত মে মাসে ঝড়ের সময় একটি গাছ ভেঙে মংপুরের এই বাড়ির ছাদ এবং চিমনির যথেষ্ট ক্ষতি করেছিল। কিন্তু এবারের ভূমিকম্পে এই ভবনটিতে বড়সড় ফাটল ধরেছে।

বাংলাদেশ সময়: ০৩৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ