ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

মেসি উন্মাদনায় শুক্রবার কোলকাতায় অঘোষিত হরতাল

রক্তিম দাশ. সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১১
মেসি উন্মাদনায় শুক্রবার কোলকাতায় অঘোষিত হরতাল

কলকাতা:  কোলকাতা মহানগরী যেন মেসি উন্মাদনায় মেতে উঠেছে! মহানগরীতে পৌঁছানোর পর থেকেই সমর্থকদের উচ্ছ্বাস খুব ভালোভাবেই টের পাচ্ছেন লিওনেল মেসি। বিমানবন্দরে নামার পর থেকেই যাবতীয় খবর এখন তাকেই ঘিরেই।



বৃহস্পতিবার দিনের বেলায় হোটেলের বলরুমে ইনডোর অনুশীলনের পর সন্ধ্যা ৬টায় যখন যুবভারতীর মাঠে চূড়ান্ত অনুশীলনের জন্য ঢুকছেন, তখন অগণিত জনতা তার জন্য অপেক্ষমান। শুধুমাত্র একবার তাকে চোখের দেখা দেখার জন্য।

ক্রমাগত ক্যামেরার ফ্লাশ আর উপস্থিত জনতার ‘মেসি মেসি’ ধ্বনিতে নিরাপত্তা বলয়ে মুড়ে মাঠে প্রবেশ করলেন ফুটবলের যাদুকর। হাতে তার প্রিয় বুট। অধিনায়ক আর গোল করা এই দুইয়ের দায়িত্বই তার কাঁধে। আর সেই কারণেই এদিন ঘন ঘন টিম মেম্বারদের নিয়ে মিটিং করলেন তিনি।

মেসি মাঠে আসার আগেই আর্জেন্টিনার তিন গোলরক্ষক অনুশীলন শুরু করে দিয়ে ছিলেন। শুক্রবারের ম্যাচে প্রথম একাদশে সম্ভবত থাকছেন রোমারিও। এই কৃত্রিম ঘাসের মাঠে অসমান বাউন্সে যাতে কোনো অসুবিধা না হয়, তার জন্য চূড়ান্ত প্রস্তুতি নিলেন তিনি।

এদিন সারাবেলা তার খেলোয়াড়দের সেটপিস, ফ্রিকিক, কর্নার অনুশীলন করালেন। এটি তার কোচ হিসেবে প্রথম ম্যাচ। তাই একটু বেশি সিরিয়াস তিনি।

বিশ্বকাপ ব্যর্থতা আর কোপা আমেরিকায় শেষ মুহূর্তে ছিটকে যাওয়ার হতাশা, তা পেছনে ফেলে শুক্রবার নতুন করে শুরু করেছেন অধিনায়ক মেসি। কোপার পর এটাই আর্জেন্টিনার প্রথম আন্তর্জাতিক ম্যাচ।

২০১৪ বিশ্বকাপ পর্যন্ত আর্জেন্টিনার ঘোষিত অধিনায়ক মেসি কলকাতা থেকেই বিশ্বকাপ প্রস্তুতির কাজটা সেরে নিতে চাইছেন। শুধু তিনিই নন, সাবেক অধিনায়ক মাসচেরানোসহ বাকি খেলোয়াড়রাও নতুন করে শুরু করতে চান এই ম্যাচ থেকে।

এদিকে আর্জেন্টিনাকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলতে প্রস্তুত ভেনিজুয়েলা। মিডিয়ার সব আলো যখন আর্জেন্টিনার ওপর, ঠিক তখন অনেকটা নিরবেই তারা নিজেদের প্রমাণ করতে মরিয়া।

বুধবার জার্সির সমস্যায় অনুশীলন না করলেও মেসিরা মাঠ ছেড়ে চলে যাওয়ার পর তারা অনুশীলন শুরু করেন। তাদের এই দলে কোপা আমেরিকায় খেলা এগারো জন ফুটবলারই রয়েছেন।

প্রচারের আলো থাকুক বা না থাকুক, আর্জেন্টিনাকে হারাতে তারা প্রস্তুতির কোনো ঘাটতি রাখছে না। অন্তত তাদের অনুশীলন দেখে তাই বোঝা গেল।

শুক্রবার মহানগরীর সব জনস্রোত যুবভারতীর দিকে তা নিয়ে কোনো সন্দেহ নেই। ইতোমধ্যে বেশ কয়েকটি বেসরকারি সংস্থা তাদের কার্যালয়ে খেলা দেখানোর ব্যবস্থা করেছে। বিভিন্ন ক্লাবে লাগানো হয়েছে জায়ান্ট স্ক্রিন। কলকাতার সড়কে, বাড়ির ছাদে ঝুলছে আর্জেন্টিনার পতাকা।

বলাই বাহুল্য, বিশ্বকাপ ক্রিকেটের পর শুক্রবার কলকাতা আবার অঘোষিত হরতালের চেহারা নিতে চলেছে।

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ