ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

রাজীব গান্ধীর হত্যাকারীদের ফাঁসির আদেশ স্থগিত

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১১
রাজীব গান্ধীর হত্যাকারীদের ফাঁসির আদেশ স্থগিত

কলকাতা: ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী হত্যা মামলায় ফাঁসির রায়ের ওপর মঙ্গলবার অর্ন্তবর্তীকালীন স্থগিতাদেশ জারি করেছেন চেন্নাই হাইকোর্ট।

আদালত সূত্রে জানা যায়, আট সপ্তাহের জন্য জারি করা হয় এই স্থগিতাদেশ।

পাশাপাশি দোষিদের শাস্তি দিতে ভারত সরকার কেন এতদিন দেরি করল, তার জন্য জবাবও চেয়েছেন আদালত।

আট সপ্তাহের মধ্যে সরকারকে এই বিষয়ে হলফনামা জমা দিতে নির্দেশ দেওয়া হয়।

এদিন আদালতে অভিযুক্তদের আইনজীবী রাম জেঠমালানি বলেন, ‘গত ১১ বছর ধরে রাষ্ট্রপতির কার্যালয়ে দোষিদের ক্ষমাভিক্ষার বিষয়টি ঝুলে রয়েছে। মাত্র ৩০ সেকেন্ডের এই সিদ্ধান্তটি নিতে দীর্ঘ সময় কাটিয়ে দিয়েছে রাষ্ট্রপতির দপ্তর। এটা সাংবিধানিক অন্যায়। ’

এদিনই তামিলনাড়ু বিধানসভা সর্বসম্মত ভাবে সিদ্ধান্ত নিয়েছে, রাজীব হত্যার তিন আসামিকে ক্ষমা করার জন্য রাষ্ট্রপতিকে পূণরায় অনুরোধ জানাবে। বিশেষ করে তামিল জনগণের আবেগকে মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেন জয়াললিতা সরকার।

চলতি বছরের ১১ আগস্ট রাষ্ট্রপতি দোষিদের ক্ষমাভিক্ষা নাকচ করে দিয়েছিলেন। সেই মত আগামী ৯ সেপ্টেম্বর রাজীব হত্যার অন্যতম তিন ষড়যন্ত্রী সানথন, মুরগাঁও এবং পেরারিভালন-এর ভেলোরের সেন্ট্রাল জেলে ফাঁসির কথা ছিল।

১৯৯১ সালে রাজীব গান্ধী হত্যা ষড়যন্ত্রের অন্যতম এই তিন অভিযুক্ত গত ২০ বছর ধরে জেলে রয়েছে। যদিও এই তিন আসামিকে মাফ করে দেওয়ার জন্য দক্ষিণ ভারতের বিভিন্ন রাজনৈতিক দলের তরফে আবেদন জানানো হয়েছে।

তামিল জনগোষ্ঠীর আবেগের কথা মাথায় রেখে তামিলনাড়ুর সাবেক মুখ্যমন্ত্রী এম করুণানীধি আসামিদের মৃত্যুদ- রদের আবেদন করেছিলেন। মানবিকতার দিকে চেয়ে আসামিদের মৃত্যুদণ্ড রদ করা উচিত বলে তিনি মন্তব্য করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘন্টা, আগস্ট ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ