ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

আন্না হাজারের দাবি মেনে লোকসভায় জন লোকপাল বিল পেশ

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১১
আন্না হাজারের দাবি মেনে লোকসভায় জন লোকপাল বিল পেশ

কলকাতা: জন লোকপাল বিল নিয়ে শুক্রবার লোকসভায় আলোচনা শুরু হয়েছে ১৯৩ ধারায়। কিন্তু এক্ষেত্রে সাংসদরা ভোটাভুটি করতে পারবেন না।

এদিন লোকসভায় কংগ্রেসের তিনজন সাংসদ এ ব্যাপারে নোটিশ দেন। এরা হলেন জগদম্বিকা পাল, আন্নু ট্যান্ডন ও সঞ্জয় নিরূপম।

এদিন সকালে এই বিষয়টি নিয়ে পবন কুমার বনসাল, সলমান খুরশিদ আলাম ও প্রণব মুখার্জি মধ্যে আলোচনা হয়। কিন্তু জন লোকপাল বিল নিয়ে আলোচনায় এখনও ধোঁয়াশা কাটেনি। কারণ ১৮৪ ধারায় লোকসভায় আলোচনা হচ্ছে না, ফলে ভোটাভুটির সুযোগ থাকছে না। আন্নার  প্রতিনিধিরা কিন্তু ভোটাভুটি চেয়েছিলেন। কারণ বৃহস্পতিবারই আন্নার পক্ষে বিজেপি থাকার প্রতিশ্রুতি দেয় ।

বৃহস্পতিবার সরকারের পক্ষ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল জন লোকপাল বিল নিয়ে লোকসভায় আলোচনা হবে। সরকারি সব আমলাদের লোকপালের আওতায় আনা হবে । সব রাজ্যে লোকায়ুক্ত নিয়োগ করা হবে। লোকায়ুক্তকে লোকপালের সমান ক্ষমতা দেওয়া হবে।

আন্না হাজারের এই তিন দাবি বৃহস্পতিবার মেনে নিয়েছিল সরকার। শুক্রবার আবার তাতে প্রশ্ন চিহ্ন দেখা দিল। তার এই দাবিগুলি সরকারের পক্ষ থেকে লিখিতভাবে দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। সেই অনুযায়ী প্রধানমন্ত্রীরা কাছে চিঠি পাঠাচ্ছেন তিনি।

এদিকে আন্নার অনশন এগারো দিনে গড়াল। তা তুলে নেওয়ার হবে কি না সে ব্যাপারে এখনও কিছুই জানা যায়নি।

ভারতীয় সময়: ১৫০৪ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ